সর্বশেষ

36.1 C
Rajshahi
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪

কীটনাশক ছাড়া নিরাপদ সবজি চাষ করছে কৃষকরা

টপ নিউজ ডেস্কঃ হবিগঞ্জের মাধবপুরে কীটনাশক ছাড়া নিরাপদ সবজি চাষ করে কৃষকরা লাভবান হচ্ছেন । বিভিন্ন ধরনের সবজি চাষ করে কয়েকশ’ কৃষকের ভাগ্য বদলেছে ।

কীটনাশক ছাড়া শতভাগ জৈব পদ্ধতিতে নিরাপদ সবজি চাষ করা হচ্ছে । কোন ধরনের রাসায়নিক সার ও কীটনাশক ব্যবহার করা হচ্ছে না। তাই, এসব সবজির দামও যেমন বেশি পাচ্ছেন কৃষকরা, তেমনি বাজারে প্রচুর চাহিদাও রয়েছে। এখন কৃষি বিভাগের একটি প্রকল্পের ৫শ’ চাষী ব্যস্ত সময় পার করছেন।

মাধবপুর উপজেলার চৌমুহনী এলাকায় নতুন পদ্ধতিতে চাষাবাদে কৃষকদের বাড়ছে ব্যাপক আগ্রহ । উপজেলা কৃষি অফিসার মো. আল মামুন হাসান জানান, পরিবেশবান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদনে চৌমুহনী ইউনিয়নের কৃষকদের মধ্য হতে ২০টি গ্রুপে নির্বাচন করা হয় ৫০০ জন অগ্রগামী ও আগ্রহী কৃষক ।

এখন নিরাপদ বিষমুক্ত সবজি উৎপাদন করছে তারা। যা বাজার মূল্যের চেয়ে বিক্রি হচ্ছে বেশি দামে । অন্যদিকে আইপিএম পদ্ধতি ব্যবহারের ফলে পরিবেশের কোন বিরূপ প্রভাব পড়ছে না। জাতীয় পদকপ্রাপ্ত কৃষক বধু মিয়া জানান, রাসায়নিক কীটনাশক ছাড়া কৃষি বিভাগ থেকে জৈব বালাই পদ্ধতিতে ফসল উৎপাদন সম্পর্কে নতুন কিছু শিখতে পেরেছি। এ পদ্ধতির মাধ্যমে উৎপাদিত সবজি স্বাস্থ্যের জন্য ভালো।

সম্পাদনায়ঃপূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles