সর্বশেষ

43.3 C
Rajshahi
শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪

ঘূর্ণিঝড় মোখা প্রবল থেকে ‘অতি প্রবল ঘূর্ণিঝড়ে’ পরিণত হয়েছে

টপ নিউজ ডেস্কঃ প্রবল থেকে ঘূর্ণিঝড় মোখা পরিণত হয়েছে ‘অতি প্রবল’ ঘূর্ণিঝড়ে। যার ফলে আরও বেড়েছে মোখার কেন্দ্রে বাতাসের গতিবেগ। বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ঘূর্ণিঝড় কেন্দ্রে একটানা বাতাসের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১২০ কিলোমিটার; যা দমকা অথবা ঝোড়ো হাওয়ার আকারে বৃদ্ধি পাচ্ছে ১৪০ কিলোমিটার পর্যন্ত। এসব তথ্য আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ঘূর্ণিঝড় মোখা সংক্রান্ত আবহাওয়ার দশম বিশেষ বিজ্ঞপ্তিতে।

দশম বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়েছে, দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় মোখা ঘণীভূত হয়ে উত্তর দিকে মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর এলাকায় (১৩.১° উত্তর অক্ষাংশ এবং ৮৮.০° পূর্ব দ্রাঘিমাংশ) অগ্রসর হয়ে পরিণত হয়েছে অতি প্রবল ঘূর্ণিঝড়ে।

এতে আরও বলা হয়, এটি শুক্রবার (১২ মে) ভোর ৬টায় অবস্থান করছিল চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৯৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৫৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১ হাজার ২৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ২০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে। উত্তর-উত্তরপূর্ব দিকে এটি আরও অগ্রসর ও ঘণীভূত হতে পারে।

সাগর খুবই বিক্ষুব্ধ রয়েছে অতি প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায়। আবহাওয়া অধিদপ্তর থেকে চট্টগ্রাম, মোংলা, কক্সবাজার ও পায়রা সমুদ্র বন্দরকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারী সংকেত দেখিয়ে যেতে বলেছে। উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে। সেইসাথে তাদের বলা হয়েছে গভীর সাগরে বিচরণ না করতে।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles