সর্বশেষ

35.7 C
Rajshahi
বুধবার, এপ্রিল ২৪, ২০২৪

ঘূর্ণিঝড় সিত্রাং : সর্বোচ্চ গতিবেগ ছিল ৭৫ কিমি

টপ নিউজ ডেস্কঃ ঘূর্ণিঝড় সিত্রাং বাংলাদেশের উপকূলে তাণ্ডব চালিয়েছে। এটি আঘাত হেনেছিল ঘণ্টায় সর্বোচ্চ ৭৫ কিলোমিটার বেগে। সারাদেশেই এর প্রভাবে বৃষ্টি হয়েছে। তবে রেকর্ড পরিমাণ বৃষ্টি হয়েছে বরিশাল ও মাদারীপুরে।

৪০০ কিলোমিটার ছিল ঘূর্ণিঝড়টির ব্যাপ্তি। অন্যান্য ঘূর্ণিঝড় থেকে এটি একেবারেই ব্যতিক্রম। যখন এটি লঘুচাপ ছিল তখন থেকেই মেঘ ছাড়া শুরু করে।

সবশেষ ঘূর্ণিঝড় সিত্রাং বাংলাদেশের স্থলভাগে এসে নিম্নচাপে পরিণত হয়। এরপর আরও এগিয়ে বাংলাদেশের মধ্যাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চল হয়ে শক্তি ক্ষয় এটি করে ভারতের আসামের দিকে চলে যায়।

আবহাওয়া সূত্রে জানা গেছে, সর্বোচ্চ ৭৫ কিলোমিটার বেগে সিত্রাং ঘণ্টায় বাংলাদেশের উপকূলে আঘাত করে। গোপালগঞ্জে ৭৫ এবং চাঁদপুর, চট্টগ্রাম, কক্সবাজার, পটুয়াখালীতে বাতাসের সর্বোচ্চ গতি ছিল ৭৪ কিলোমিটার।

আরো জানা যায়, ঘূর্ণিঝড়ের প্রভাবে সোমবার (২৪ অক্টোবর) সকাল থেকে মঙ্গলবার (২৫ অক্টোবর) সকাল পর্যন্ত বরিশালে বৃষ্টি হয়েছে ৩২৪ মিলিমিটার। অন্যদিকে মাদারীপুরে ৩১৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এর আগে ২০১৯ সালের ১০ নভেম্বর বরিশালে ২৬২ মিলিমিটার সর্বোচ্চ বৃষ্টি রেকর্ড করা হয়েছিল এবং ১৯৯৫ সালের ১২ জুন মাদারীপুরে সর্বোচ্চ ২৪৩ মিলিমিটার বৃষ্টি হয়েছিল।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles