সর্বশেষ

28.9 C
Rajshahi
বুধবার, এপ্রিল ২৪, ২০২৪

চলে গেলেন আবদুল গাফফার চৌধুরী

টপ নিউজ ডেস্কঃ অমর সংগীত ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’-র রচিতা, বিশিষ্ট সাংবাদিক, কলামিস্ট এবং সাহিত্যিক আবদুল গাফফার চৌধুরী আর নেই। স্থানীয় সময় বুধবার (১৮ মে) ভোর রাতে (৬টা ৪০ মিনিট) চিকিৎসাধীন অবস্থায় লন্ডনে মারা যান তিনি। একুশে পদক প্রাপ্ত সাংবাদিক স্বদেশ রায় এই তথ্য নিশ্চিত করেছেন।

৮৭ বছর বয়সী বর্ষীয়ান লেখক এবং সাংবাদিক আব্দুল গাফফার চৌধুরী বার্ধক্যজনিত নানা সমস্যায় ভুগছিলেন। বরিশাল জেলার এক জলবেষ্টিত গ্রাম উলানিয়ার চৌধুরী বাড়িতে জন্মগ্রহণ করেন তিনি। তার বাবার নাম হাজি ওয়াহিদ রেজা চৌধুরী এবং মায়ের নাম মোসাম্মৎ জহুরা খাতুন।

যুক্তরাজ্যপ্রবাসী স্বনামধন্য এই সাংবাদিক, মুক্তিযুদ্ধে মুজিবনগর সরকারের মাধ্যমে নিবন্ধিত স্বাধীন বাংলাদেশের প্রথম পত্রিকা সাপ্তাহিক জয় বাংলার প্রতিষ্ঠাতা নির্বাহী সম্পাদক ছিলেন। তিনি ভাষা আন্দোলনের স্মরণীয় গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’র রচয়িতা। সাংবাদিকতার পাশাপাশি গল্প, উপন্যাস, স্মৃতিকথা, ছোটদের উপন্যাসও লিখেছেন তিনি। ‘চন্দ্রদ্বীপের উপাখ্যান’, ‘ধীরে বহে বুড়িগঙ্গা’, ‘সম্রাটের ছবি’, ‘বাঙালি না বাংলাদেশি’সহ তার প্রকাশিত গ্রন্থসংখ্যা প্রায় ৩০। এছাড়াও কয়েকটি পূর্ণাঙ্গ নাটক লিখেছেন তিনি। এর মধ্যে উল্লেখ্য ‘রক্তাক্ত আগস্ট’, ‘একজন তাহমিনা’ এবং ‘পলাশী থেকে বাংলাদেশ’।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles