সর্বশেষ

43.1 C
Rajshahi
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

চীনে পাওয়া গেল মানুষের শরীরে বার্ড ফ্লু

টপ নিউজ ডেস্কঃ বার্ড ফ্লু, এতদিন পশুপাখির শরীরেই শনাক্ত হলেও, এবার মানবদেহে এই রোগের উপস্থিতি পাওয়ার কথা জানিয়েছেন চীনের স্বাস্থ্য কর্তৃপক্ষ। চীনেই প্রথম মানুষের দেহে এই ফ্লু শনাক্ত হয়েছে। চার বছর বয়সী এক শিশুর শরীরে পাওয়া গেছে এইচ৩এন৮ বার্ড ফ্লু।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন (এনএইচসি) মঙ্গলবার (২৬ এপ্রিল) বলেছে, চীনের মধ্যাঞ্চলের হেনান প্রদেশের চার বছর বয়সী এক ছেলের শরীরে শনাক্ত হয়েছে ফ্লুর এই ধরনটি। জ্বর এবং অন্যান্য উপসর্গ নিয়ে চলতি মাসের শুরুতেই হাসপাতালে ভর্তি করা হয় তাকে।

তবে চীনের স্বাস্থ্য কর্তৃপক্ষ বলছে, সাধারণত বুনো পাখি কিংবা হাঁস-মুরগির এই ফ্লু হয়ে থাকে। এই ফ্লুর, মানুষের মধ্যে ব্যাপক সংক্রমণের ঝুঁকি কম।

এক বিবৃতিতে এনএইচসি জানিয়েছে, শিশুটির পরিবার বাড়িতে মুরগি পালন করে এবং প্রচুর বুনো হাঁস আছে, এমন এলাকায় তারা বসবাস করে। কমিশন বলছে, পাখি থেকেই সরাসরি শিশুটি আক্রান্ত হয়েছে। মানুষকে কার্যকরভাবে সংক্রমিত করার সক্ষমতা এখনও ধরনটির মধ্যে পাওয়া যায়নি।

এনএইচসি আরো জানায়, শিশুটির সংস্পর্শে আসা লোকজনের মধ্যে কোনোও ধরনের ‘অস্বাভাবিকতা দেখা যায়নি’। তারা বলছেন, শিশুটির আক্রান্ত হওয়ার ঘটনাটি এক প্রজাতি থেকে অন্য প্রজাতির সংক্রমণ। তবে ব্যাপক আকারে সংক্রমণ ছড়িয়ে পড়ার তেমন ঝুঁকি নেই।

সেইসাথে সরকারি সংস্থাটি লোকজনকে মৃত এবং অসুস্থ পাখি থেকে দূরে থাকার জন্যও সতর্ক করেছে। এবং একই সঙ্গে জ্বর অথবা শ্বাসপ্রশ্বাসজনিত সমস্যা দেখা দিলে তাৎক্ষণিকভাবে চিকিৎসা নেওয়ার পরামর্শও দেওয়া হয়েছে।

এর আগে ২০০২ সাল উত্তর আমেরিকায় এক ধরনের হাঁসে প্রথম শনাক্ত হওয়ার পর থেকে এভিয়ান ফ্লুর এইচ৩এন৮ ধরনটি ছড়াতে থাকে। এটি দ্বারা ঘোড়া, কুকুর ও চিলকে সংক্রমিত হলেও অতীতে মানবশরীরে শনাক্ত হয়নি।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles