সর্বশেষ

37.9 C
Rajshahi
শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪

জানেন কি …গরমে কোন রঙের ছাতা …গরমে বেশি সুরক্ষা দেয়?

রোদ থেকে বাঁচতে ছাতা কিন্তু হতে পারে আপনার সবচেয়ে উপকারী সঙ্গী। এটি শরীরকে রোদের ক্ষতিকর ইউভি রশ্মি থেকে রক্ষা করে থাকে। সেই সঙ্গে এক পশলা বৃষ্টির হাত থেকেওে এটি আপনাকে রাখে সুরক্ষিত।

এই অতি প্রয়োজনীয় বস্তুটি সর্বপ্রথম কিন্তু আবিষ্কার হয়েছিল চীনে। ধারণা করা হয় প্রায় ৩,০০০ বছর আগে চীনারা এর আবিষ্কার করলেও এটির ব্যবহার ধীরে ধীরে কোরিয়ায়ও বিস্তার লাভ করে।

আশ্চর্যের বিষয় হলো চীনা মেয়েরাই কিন্তু শুধুমাত্র ছাতা ব্যবহার করতো। সে সময় মনে করা হতো এটি মেয়েদের একটি ব্যবহার সামগ্রী।  তাই ছেলেদের এটি ব্যবহার করা হত না। জোনাস হানওয়ে নামের এক ইংরেজ প্রথম প্রকাশ্যে ছাতা ব্যবহার করা শুরু করেছিলেন। এরপর তাকে দেখার পর থেকেই ইউরোপে পুরুষরা ছাতা ব্যবহার করা শুরু করেন।

বর্তমানে বিভিন্ন রঙের ছাতা বাজারে কিনতেও পাওয়া যায়। তবে  সব রঙের ছাতা কিন্তু আপনাকে সমানভাবে  সুরক্ষিত করতে পারে না।এ বিষয়ে  বিশেষজ্ঞরা মনে করেন, সূর্যের অতিবেগুনি রশ্মির হাত থেকে শরীরকে রক্ষা করতে ব্যবহার অবশ্যই আপনাকে কালো রঙেরই  ছাতা বেছে নিতে হবে।

কালোর পরেই যে রঙের ছাতাকে আপনি প্রাধান্য দিতে পারেন তা হলো নীল কিংবা বাদামি ও গাঢ় রঙের ছাতা। কিন্তু এই  গরমে রোদে বাইরে বেরোনোর সময় কখনই সাদা কিংবা হালকা রঙের ছাতা ব্যবহার করা একেবারেই উচিত  নয়। 

এই রঙের ছাতাগুলো কখনও পুরোপুরি সূর্যের অতিবেগুনি রশ্মির হাত থেকে আপনাকে সুরক্ষিত করতে পারে না। তাই ছাতা কিনতে এখন থেকেই কালো, নীল কিংবা বাদামি ও গাঢ় রঙই অগ্রাধিকার দিতে পারেন।

সূত্র: এবিপি লাইভ

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles