সর্বশেষ

33.7 C
Rajshahi
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪

জুন মাসেই চালু হচ্ছে স্বপ্নের পদ্মা সেতুঃ ওবায়দুল কাদের

টপ নিউজ ডেক্সঃ আগামী মাসের শেষ দিকে সরকার পদ্মা সেতু চালুর প্রস্তুতি নিচ্ছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। বুধবার বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের ১১১তম বোর্ড সভা শেষে সাংবাদিকদের এ কথা জানান মন্ত্রী। এ সময় পদ্মা সেতু চালুর প্রস্তুতির কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘আগামী মাসের শেষ দিকে ইনশাল্লাহ আমরা পদ্মা সেতু উদ্বোধনের প্রস্তুতি নিচ্ছি। মাননীয় প্রধানমন্ত্রীর কাছে আমরা সামারি (সারসংক্ষেপ) পাঠিয়েছি। তিনি যেদিন সময় দেবেন, ঠিক সেদিনই আমরা বহুল প্রত্যাশিত পদ্মা সেতু উদ্বোধনের জন্য প্রস্তুতি নিয়েছি।

এর আগে গত মাসে জাতীয় সংসদেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা চলতি বছরের শেষ নাগাদ পদ্মা সেতু চালুর কথা জানিয়েছিলেন। এমন পরিপ্রেক্ষিতে সামনের মাসে না কি বছরের শেষে সেতু চালু হবে তা নিয়ে অস্পষ্টতার সৃষ্টি হয়। বিষয়টি স্পষ্ট করার কথা জানতে চাইলে সেতুমন্ত্রী বলেন, ‘আমি মন্ত্রী। আমি জেনেশুনেই বলছি জুনেই পদ্মা সেতু চালু হবে। পদ্মা সেতু সম্পর্কে ধোঁয়াশার কোনো কারণ নেই। আমরা শেষ দিকে আছি। সামান্য কিছু কাজ বাকি। তা মে মাসের মধ্যেই আমরা শেষ করব। তবে জুন মাসে পদ্মা সেতু চালু হলেও উদ্বোধনের দিন থেকে ট্রেন চলাচল সম্ভব নয় বলেও জানান মন্ত্রী।

তিনি বলেন, আগামী জুলাই থেকে সেতুতে রেলের কাজ শুরু হবে। ২৩জুন আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী । ওই দিন পদ্মা সেতু চালুর বিষয়টি আলোচনা আছে। এই বিষয়ে জানতে চাইলে সেতুমন্ত্রী বলেন, ২৩ জুন সেতু চালু করা হবে না। পদ্মা সেতুর টোল হার চূড়ান্ত হয়েছে কি না, এমন এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, ‘টোল হারের সামারি আমরা প্রধানমন্ত্রীর কাছে পাঠিয়েছি। তিনি যেটা অনুমোদন করবেন, সেটাই চূড়ান্ত হবে।

ওবায়দুল কাদের আরো বলেন, পদ্মা সেতু প্রকল্পে মূল সেতুর বাস্তব কাজের অগ্রগতি ৯৮ শতাংশ। নদীশাসন কাজের বাস্তব অগ্রগতি ৯২ শতাংশ। মূল সেতুর পিচঢালাই কাজের অগ্রগতি ৯১ শতাংশ। প্রকল্পের কাজের সার্বিক অগ্রগতি ৯৩. ৫ শতাংশ। বৈঠক সূত্রে আরো জানা যায়, সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বৈঠকে জানিয়েছেন তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে সময় চেয়েছেন। এ জন্য দ্রুত দেখা করবেন। প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলে পদ্মা সেতু উদ্বোধনের একটি তারিখ নেওয়া হবে। এরপর সেই অনুযায়ী দিন-তারিখ লিখে একটি সারসংক্ষেপ তৈরি করে আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হবে। এরপর বুধবারের বৈঠকে আলোচনা না হলেও সেতু বিভাগের কর্মকর্তারা বলছেন, ২৫ জুন পদ্মা সেতু চালুর বিষয়ে একটা আলোচনা কর্মকর্তাদের মধ্যে আছে। এখন শুধু প্রধানমন্ত্রীর চুড়ান্ত অনুমোদনের অপেক্ষা।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles