সর্বশেষ

30.8 C
Rajshahi
শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

টানা চতুর্থবার দূষিত বাতাসের শহরে শীর্ষে ঢাকা

টপ নিউজ ডেস্কঃ বিশ্বের দূষিত শহরের তালিকায় চলতি মাসের শুরু থেকে আজ পর্যন্ত টানা চার দিন ধরে শীর্ষ অবস্থানে রয়েছে ঢাকা। আজ শনিবার (৪ মার্চ) সকাল ৯টা ৩০ মিনিটে এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ২৮৮ নিয়ে ’খুব অস্বাস্থ্যকর’ রয়েছে রাজধানীর বাতাসের মান।

১০১ থেকে ২০০ এর মধ্যে একিউআই স্কোরকে ’অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয় সংবেদনশীল গোষ্ঠীর জন্য। আর একিউআই ২০১ থেকে ৩০০ এর মধ্যে থাকা স্কোরকে খুব অস্বাস্থ্যকর বলা হয় এবং ৩০১ থেকে ৪০০ এর মধ্যে থাকা একিউআইকে বাসিন্দাদের জন্য গুরুতর ’ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়। ঢাকার পরবর্তী দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ স্থান যথাক্রমে ২০৩, ১৯৮ ও ১৯২ স্কোর নিয়ে দখল করেছে ভারতের মুম্বাই, চীনের বেইজিং এবং থাইল্যান্ডের চিয়াং মাই।

দূষণের পাঁচটি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয়, সেগুলো হল—বস্তুকণা (পিএম১০ ও পিএম২ দশমিক ৫), এনও২, এসও২, সিও ও ওজোন (ও৩)। ঢাকা দীর্ঘদিন ধরে বায়ু দূষণে ভুগছে। সাধারণত শীতকালে এর বাতাসের গুণমান অস্বাস্থ্যকর হয়ে যায় আর বর্ষাকালে কিছুটা উন্নত হয়।

এর আগে ২০১৯ সালের মার্চ মাসে পরিবেশ অধিদপ্তর এবং বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়, ঢাকার বায়ু দূষণের তিনটি প্রধান উৎস হচ্ছে — ইটভাটা, যানবাহনের ধোঁয়া এবং নির্মাণ সাইটের ধুলো।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles