সর্বশেষ

42.8 C
Rajshahi
বুধবার, এপ্রিল ২৪, ২০২৪

ঢাকাসহ ৫ জেলার অবৈধ ইটভাটা ১৪ দিনের মধ্যে উচ্ছেদের নির্দেশ

টপ নিউজ ডেক্স: বায়ু দূষণ নিয়ন্ত্রণে ঢাকাসহ ৫ জেলার সকল অবৈধ ইটভাটা দুই সপ্তাহ অর্থাৎ ১৪ দিনের মধ্যে উচ্ছেদের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সোমবার এ আদেশ দেন বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ আলীর হাইকোর্ট বেঞ্চ।

আদেশে আদালত দুই সপ্তাহের মধ্যে পরিবেশ অধিদপ্তরের ডিজিকে প্রতিবেদন দিতে নির্দেশ দেন ঢাকা, নারায়ণগঞ্জ, মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ ও গাজীপুর জেলায় থাকা অবৈধ ইটভাটা উচ্ছেদ করে।

আদালতে আইনজীবী আমাতুল করিম পরিবেশ অধিদপ্তরের পক্ষে ছিলেন এবং আবেদনের পক্ষে আইনজীবী ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আব্দুল্লাহ আল মাহমুদ বাশার।

গত ৩১ জানুয়ারি উচ্চ আদালতের নির্দেশনা অনুসারে ঢাকার বায়ু দূষণে কি পদক্ষেপ নেওয়া হয়েছে তা জানাতে হাইকোর্ট নির্দেশ দিয়েছিলেন। সেই আদেশ অনুযায়ী পরিবেশ অধিদপ্তরের প্রতিবেদন দাখিল করা হয় গত ৫ ফেব্রুয়ারি রোববার। ওই প্রতিবেদন দেখে দুই সপ্তাহ সময় দেন বায়ু দূষণ রোধে আদেশ বাস্তবায়নে।

সিটি করপোরেশনকে পর্যাপ্ত পানি ছিটাতে বলা হয়েছে। ঢাকা শহরের মধ্যে বালি বা মাটি বহনকারী ট্রাকগুলোকে ঢেকে পরিবহন করা, যে সব জায়গায় নির্মাণকাজ চলছে সেসব জায়গার ঢেকে রাখাসহ আদালতের আদেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে।

এর আগে ২০২০ সালে বায়ু দূষণরোধে ৯ দফা নির্দেশনা দিয়ে রায় দিয়েছেন উচ্চ আদালত।

সম্পাদনায়: শাহনাজ সাফা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles