সর্বশেষ

28.3 C
Rajshahi
শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে প্রায় ২৪ হাজার

টপ নিউজ ডেস্কঃ তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে এখন প্রায় ২৪ হাজার মৃতের সংখ্যা । সেখানে অব্যাহত রয়েছে উদ্ধার অভিযান । স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, দক্ষিণ তুরস্ক এবং উত্তর-পশ্চিম সিরিয়ায় ২৩,৭০০ জনের বেশি মৃতের সংখ্যা ।

শুক্রবার তুরস্কে মৃতের সংখ্যা বেড়ে বেশি হয়েছে ২০,২১৩ জনের । এছাড়া সিরিয়ায় ৩,৫০০ জনেরও বেশি নিহত হয়েছে। জাতিসংঘ বলেছে যে ভূমিকম্পের পরে সিরিয়ায় ৫৩ লাখ মানুষ হতে পারে গৃহহীন । এখন তুরস্ক এবং সিরিয়ায় প্রায় ৯ লাখ লোকের জরুরি খাদ্যের (গরম খাবারের) রয়েছে প্রয়োজন।

সিরিয়ার সরকার তার নিয়ন্ত্রণের বাইরে থাকা ভূমিকম্প-বিধ্বস্ত এলাকায় অনুমোদন দিয়েছে মানবিক সহায়তা বিতরণের । দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে এমন তথ্য জানা গেছে। এর আগে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেন, তুরস্কে অন্তত ১৮,৯৯১ জন নিহত হয়েছে, যা দেশের ধ্বংসাত্মক ১৯৯৯ সালের ভূমিকম্পের সংখ্যাকে ছাড়িয়ে গেছে।

এ বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডব্লিউএইচও’-এর কর্মকর্তারা আভাস দিয়েছেন যে আরও বাড়বে নিহত মানুষের সংখ্যা । তুরস্কের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা বিষয়ক কর্তৃপক্ষ আফাদ জানিয়েছে, কমপক্ষে ধ্বংস হয়ে গেছে ২,৮৩৪টি ভবন । সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে গাজিয়ান্তেপ শহর। ভূমিকম্পের পরে রেকর্ড করা হয়েছে শতাধিক আফটারশক ।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles