সর্বশেষ

36.2 C
Rajshahi
শনিবার, এপ্রিল ২০, ২০২৪

দিবসের ঘনঘটা: পর্ব ২

বিশেষ দিন, সময়, ঘটনাকে স্মরণীয় রাখতে রয়েছে বিশেষ দিবস। এর মাঝে কতটি দিবস সম্পর্কে আপনি জানেন?

হাবিবা সুলতানাঃ মানুষের জীবনের প্রতিটি মূহূর্তই গুরুত্বপূর্ণ, তাই প্রতিটি মূহূর্তকেই উদযাপন করা উচিত। কিন্তু কখনও কখনও কাজের চাপে, সময়ের অভাবে উদযাপন করা সম্ভব হয় না। তাই বিশেষ মূহূর্ত উদযাপনে নির্বাচন করা হয় বিশেষ দিন বা দিবস।

তবে আপনি জানেন কি?

আমাদের আশেপাশে, এই পুরো বিশ্বজুড়ে, প্রতিটি দিনকে ঘিরে আছে কতশত দিবস?

এসকল দিবস নিয়েই আমাদের বিশেষ আয়োজন, ‘দিবসের ঘনঘটা’

জেনে নেই আজ ২২ এপ্রিলে বিশ্বজুড়ে থাকা দিবসগুলো

International Mother Earth Day বা আন্তর্জাতিক ধরিত্রী দিবসঃ প্রতি বছর ২২ এপ্রিল আন্তর্জাতিক পৃথিবী বা ধরিত্রী দিবস পালন করা হয়। পরিবেশ সুরক্ষার জন্য সমর্থন প্রদর্শনের জন্য বিশ্বজুড়ে আন্তর্জাতিক পৃথিবী দিবস পালিত হয়। আর্থ ডে নেটওয়ার্ক বিশ্বব্যাপী এই দিনটির সমন্বয় করে এবং এটি প্রায় ১৯৩টি দেশে পালন করা হয়। দিবসটির মূল লক্ষ্য পরিবেশগত সমস্যা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা এবং প্রাকৃতিক পরিবেশের উন্নতির জন্য আমাদের উপলব্ধি দেখানো। আসুন আন্তর্জাতিক পৃথিবী দিবসে অংশ নিয়ে আমাদের প্রাকৃতিক পরিবেশকে সম্মান ও রক্ষা করি। মার্কিন যুক্তরাষ্ট্রে, আন্তর্জাতিক পৃথিবী দিবসকে আন্তর্জাতিক মাদার আর্থ ডে হিসাবে উল্লেখ করা হয়।

National Jelly Bean Day বা জাতীয় জেলি বিন দিবসঃ প্রতি বছর ২২শে এপ্রিল জাতীয় জেলি বিন দিবস পালন করা হয়। এটি সমস্ত মিষ্টি প্রেমীদের জন্য এক মুঠো মিছরি উপভোগ করার দিন। জেলি বিনস হল শিমের আকৃতির ক্যান্ডি যা বিস্তৃত রঙ এবং স্বাদে পাওয়া যায়। জেলি বিনগুলি প্রায়শই আটটি ভিন্ন ফলের স্বাদের মিশ্রণে বিক্রি হয়। গামড্রপস এবং মসলাযুক্ত জেলি বিনগুলিও ব্যাপকভাবে দেখা যায় এবং এইগুলিই ওজনে বিক্রি হওয়া প্রথম ক্যান্ডি ছিল। জেলি বিন প্রাথমিকভাবে ইস্টার এবং হ্যালোইনের সময় কেনা এবং খাওয়া হয়। মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতি বছর প্রায় ১৬ বিলিয়ন জেলি বিন তৈরি হয়। ডিমের মতো সাদৃশ্যের কারণে এটি ইস্টারের সাথে বেশ যুক্ত।

এই ছিল আজকের দিবসের ঘনঘটা। প্রিয় পাঠক, এই দিবসগুলোর মধ্যে আপনি কতগুলি জানতেন? এবং কোন দিবসগুলো আপনি নিজে উদযাপন করতে চান, আমাদের জানাতে ভুলবেন না।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles