সর্বশেষ

37.3 C
Rajshahi
বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪

দিবসের ঘনঘটা: পর্ব ৮

বিশেষ দিন, সময়, ঘটনাকে স্মরণীয় রাখতে রয়েছে বিশেষ দিবস। এর মাঝে কতটি দিবস সম্পর্কে আপনি জানেন?

হাবিবা সুলতানাঃ মানুষের জীবনের প্রতিটি মূহূর্তই গুরুত্বপূর্ণ, তাই প্রতিটি মূহূর্তকেই উদযাপন করা উচিত। কিন্তু কখনও কখনও কাজের চাপে, সময়ের অভাবে উদযাপন করা সম্ভব হয় না। তাই বিশেষ মূহূর্ত উদযাপনে নির্বাচন করা হয় বিশেষ দিন বা দিবস।

তবে আপনি জানেন কি?

আমাদের আশেপাশে, এই পুরো বিশ্বজুড়ে, প্রতিটি দিনকে ঘিরে আছে কতশত দিবস?

এসকল দিবস নিয়েই আমাদের বিশেষ আয়োজন, ‘দিবসের ঘনঘটা’

জেনে নেই আজ ২৯ এপ্রিলে বিশ্বজুড়ে থাকা দিবসগুলো

International Dance Day বা আন্তর্জাতিক নৃত্য দিবসঃ প্রতি বছরের ২৯ এপ্রিল আন্তর্জাতিক নৃত্য দিবস পালিত হয়। দিনটিকে অন্যথায় বিশ্ব নৃত্য দিবস বা নৃত্য দিবস বলা হয়। নৃত্য দিবসের প্রাথমিক উদ্দেশ্য হল নৃত্য শিল্পের প্রতি বৃহত্তর জনসাধারণের দৃষ্টি আকর্ষণ করা। একটি নতুন জনসাধারণের সম্বোধন করার জন্য জোর দেওয়া উচিত, যারা বছরের সময় নাচের অনুষ্ঠান অনুসরণ করেন না। ২৯ এপ্রিলকে ফরাসি নৃত্যশিল্পী এবং ব্যালে মাস্টার এবং ১৭২৭ সালে জন্মগ্রহণকারী নৃত্যের একজন মহান সংস্কারক জিন-জর্জেস নভেরের জন্মদিনের স্মরণে নির্বাচিত করা হয়েছিল।

World Wish Day বা বিশ্ব ইচ্ছা দিবসঃ প্রতি বছর ২৯ এপ্রিল বিশ্ব ইচ্ছা দিবস পালিত হয়। বিশ্ব ইচ্ছা দিবস সেই দিনটিকে সম্মান করে যখন পুলিশ ক্রিস গ্রিসিয়াসের অল্প বয়সে একজন পুলিশ অফিসার হওয়ার ইচ্ছা প্রকাশ করেছিল। সারা বিশ্বে মেক-এ-উইশ সংস্থাগুলির সমস্ত চিকিৎসা পেশাদার, দাতা, উইশ কিডস, স্পনসর, পরিবার এবং স্বেচ্ছাসেবকদের স্বীকৃতি ও ধন্যবাদ জানাতে এই দিনটি প্রতি বছর পালন করা হয়। মেক-এ-উইশ আন্তর্জাতিক সংস্থা হল বিশ্বের সবচেয়ে সুপরিচিত শিশুদের দাতব্য সংস্থাগুলির মধ্যে একটি।

National Zipper Day বা জাতীয় জিপার দিবসঃ জাতীয় জিপার দিবস প্রতি বছরের ২৯ এপ্রিল পালিত হয়। জাতীয় জিপার দিবসটি সেই জিনিসটিকে সম্মান করার জন্য পালন করা হয় যা আমরা কেবল মঞ্জুরি হিসাবে নিই কিন্তু কখনই প্রশংসা করার কথা ভাবিনি। জ্যাকেট থেকে প্যান্ট এবং হ্যান্ডব্যাগ থেকে বুট পর্যন্ত, জিপার ছাড়া জীবন সম্পর্কে চিন্তা করা অসম্ভব। জিপারের প্রকৃত জন্মদিন সবসময় বিতর্কিত হয়, একটি জিপার হল এমন একটি জিনিস যা আমরা আমাদের দৈনন্দিন জীবনে ব্যবহার করি এবং এই জিপারগুলি আমাদের জীবনকে অনেক সহজ করে তোলে। Gideon Sundback নামে একজন সুইডিশ-আমেরিকান বৈদ্যুতিক প্রকৌশলী আধুনিক জিপারের উদ্ভাবক হিসাবে স্বীকৃত।

National Shrimp Scampi Day বা জাতীয় চিংড়ি স্ক্যাম্পি দিবসঃ জাতীয় চিংড়ি স্ক্যাম্পি দিবস প্রতি বছরের ২৯ এপ্রিল পালিত হয়। দিনটি রসুন, মাখন, সাদা ওয়াইন এবং লেবুর রস দিয়ে রান্না করা সুস্বাদু এবং সুস্বাদু চিংড়ির থালাকে সম্মান করার জন্য তৈরি করা হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রে, চিংড়ির জন্য ইতালীয়-আমেরিকান খাবারের মেনুর নাম হল ‘স্ক্যাম্পি’। চিংড়ি স্ক্যাম্পি সাধারণত রুটি, বা ভাত বা পাস্তা দিয়ে পরিবেশন করা হয় এবং কখনও কখনও চিংড়ি স্ক্যাম্পি একাই পরিবেশন করা হয়।

National Hairball Awareness Day বা জাতীয় হেয়ারবল সচেতনতা দিবসঃ জাতীয় হেয়ারবল সচেতনতা দিবস প্রতি বছর এপ্রিলের শেষ শুক্রবার পালন করা হয়। এই বছর এটি ২৯ এপ্রিল পড়ে। হেয়ারবল হল পশুদের পেটে তৈরি করা চুল বা পশমের একটি ছোট সংগ্রহ, যা অনেক বড় হয়ে গেলে মাঝে মাঝে বমি হয়ে যায়। কিছু প্রাণীর চুলের বল, যদি অবিলম্বে চিকিত্সা না করা হয়, তবে প্রাণীটি খাওয়ানো বন্ধ করে দিতে পারে এবং শেষ পর্যন্ত ডিহাইড্রেশনের কারণে মারা যেতে পারে। হেয়ারবলগুলি আরও গুরুতর স্বাস্থ্য সমস্যার লক্ষণ হতে পারে। এটি আপনার বিড়ালের এই স্বল্প-পরিচিত সমস্যা সম্পর্কে সচেতনতা তৈরি করার দিন।

এই ছিল আজকের দিবসের ঘনঘটা। প্রিয় পাঠক, এই দিবসগুলোর মধ্যে আপনি কতগুলি জানতেন? এবং কোন দিবসগুলো আপনি নিজে উদযাপন করতে চান, আমাদের জানাতে ভুলবেন না।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles