সর্বশেষ

43.3 C
Rajshahi
শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪

দিবসের ঘনঘটা: পর্ব ৯

বিশেষ দিন, সময়, ঘটনাকে স্মরণীয় রাখতে রয়েছে বিশেষ দিবস। এর মাঝে কতটি দিবস সম্পর্কে আপনি জানেন?

হাবিবা সুলতানাঃ মানুষের জীবনের প্রতিটি মূহূর্তই গুরুত্বপূর্ণ, তাই প্রতিটি মূহূর্তকেই উদযাপন করা উচিত। কিন্তু কখনও কখনও কাজের চাপে, সময়ের অভাবে উদযাপন করা সম্ভব হয় না। তাই বিশেষ মূহূর্ত উদযাপনে নির্বাচন করা হয় বিশেষ দিন বা দিবস।

তবে আপনি জানেন কি?

আমাদের আশেপাশে, এই পুরো বিশ্বজুড়ে, প্রতিটি দিনকে ঘিরে আছে কতশত দিবস?

এসকল দিবস নিয়েই আমাদের বিশেষ আয়োজন, ‘দিবসের ঘনঘটা’

জেনে নেই আজ ৩০ এপ্রিলে বিশ্বজুড়ে থাকা দিবসগুলো

International Jazz Day বা আন্তর্জাতিক জ্যাজ দিবসঃ আন্তর্জাতিক জ্যাজ দিবস বা জ্যাজ দিবস প্রতি বছরের ৩০ এপ্রিল পালিত হয়। দিবসটি জাজ সঙ্গীতের ঐতিহাসিক, সাংস্কৃতিক এবং শিক্ষাগত অবদানকে উদযাপন করে। দিবসটির প্রধান লক্ষ্য এই অনন্য সঙ্গীত শৈলী সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দেওয়া, এবং সাংস্কৃতিক, এবং সামাজিক মূল্যবোধের প্রচার করা যা জ্যাজের জন্য দাঁড়িয়েছে।

National Oatmeal Cookie Day বা জাতীয় ওটমিল কুকি দিবসঃ জাতীয় ওটমিল কুকি দিবস প্রতি বছরের ৩০ এপ্রিল স্মরণ করা হয়। ওটমিল কুকি ডে ১৮ ই মার্চ পালিত জাতীয় লেসি ওটমিল কুকি দিবসের সাথে কিছুটা মিশে যায়। কখনও কখনও, এটি ১৮ ই মার্চেও স্বীকৃত হয়। এটি সুস্বাদু এবং স্বাস্থ্যকর ওটমিল কুকিজের জন্য উত্সর্গীকৃত একটি দিন। চিউই বা ক্রিস্পি ওটমিল কুকিজ অন্যান্য নিয়মিত কুকির চেয়ে স্বাস্থ্যকর বলে মনে করা হয় এবং এই কুকিগুলি এক গ্লাস দুধের সাথে দুর্দান্ত হবে।

National Honesty Day বা জাতীয় সততা দিবসঃ প্রতি বছর ৩০ এপ্রিল জাতীয় সততা দিবস পালিত হয়। সততা দিবসে, আমরা অকপটতা, বিশ্বস্ততা, খোলামেলাতা এবং সত্যবাদিতা উদযাপন করি। মানুষকে সততার গুরুত্ব বোঝাতে এবং সত্য কথা বলতে উদ্বুদ্ধ করার জন্য এই দিনটি তৈরি করা হয়েছিল। সততা দিবসে, অকপটে এবং খোলাখুলিভাবে সত্য বলুন। জাতীয় সততা দিবস এপ্রিলের শেষ দিনে কৌশলগতভাবে পালিত হয় মিথ্যার ভারসাম্য রক্ষার জন্য যেগুলো আমরা ১লা এপ্রিল উদযাপন করি, অর্থাৎ এপ্রিল ফুল দিবস।

National Go Birding Day বা জাতীয় যাও পাখি দিবসঃ প্রতি এপ্রিলের শেষ শনিবার জাতীয় গো বার্ডিং ডে পালিত হয়। এই বছর এই দিনটি ৩০ এপ্রিল পালিত হয়। পাখি পালন হল একটি আনন্দ হিসাবে তাদের প্রাকৃতিক আবাসস্থলে পাখিদের সনাক্তকরণ এবং পর্যবেক্ষণ করার প্রক্রিয়া। বসন্ত ঋতুর মাঝামাঝি বাসা বাঁধা এমন একটি দিন যা আমাদের পালক সঙ্গীদের বিস্ময়কর পদ্ধতিকে সম্মান করার জন্য নিবেদিত। চড়ুইয়ের মতো আমাদের অনেক প্রিয় পাখি অনেক হুমকির মধ্যে রয়েছে তাই পাখিদের জন্য যাওয়া এই প্রজাতিগুলি সম্পর্কে জানার একটি দুর্দান্ত সুযোগ।

World Veterinary Dayবা বিশ্ব ভেটেরিনারি দিবসঃ বিশ্ব ভেটেরিনারি দিবস (WVD) প্রতি এপ্রিলের শেষ শনিবার পালিত হয়। এই বছর এটি ৩০ এপ্রিল পালন করা হবে। সারা বিশ্বে পশুচিকিৎকদের দ্বারা সম্পাদিত কাজের বিভিন্ন দিক প্রচার এবং হাইলাইট করার জন্য বিশ্ব পশুচিকিৎসা দিবস তৈরি করা হয়েছিল। আপনি একটি কুকুর, বিড়াল, ঘোড়া, বা অন্যান্য পোষা প্রাণী পছন্দ করতে পারেন কিন্তু সমস্ত পোষা প্রাণী সাধারণ একটি বিষয়ে একমত হবে যে তাদের সমস্ত সুন্দর পোষা প্রাণী পশুচিকিত্সকদের কারণে সুস্থ। একজন পশুচিকিত্সক যাকে কখনও কখনও পশুচিকিৎক বলা হয়, একজন পেশাদার যিনি পশুদের আঘাত, ব্যাধি এবং রোগের চিকিৎসা করেন। দিনটি এই পশুচিকিৎকদের জন্য উৎর্গীকৃত হয় তারা আপনার পোষা প্রাণীদের সুস্থ রাখতে দুর্দান্ত কাজের জন্য।

Save The Frogs Day বা ব্যাঙ সংরক্ষণ করা দিবসঃ প্রতি এপ্রিলের শেষ শনিবার সেভ দ্য ফ্রগস ডে পালিত হয়। এই বছর এটি ৩০ এপ্রিল পালন করা হবে৷ ব্যাঙগুলি সারা বিশ্বের সর্বত্র পাওয়া যায় এবং এই ব্যাঙগুলি আমাদের সাথে খুব দীর্ঘ সময়ের জন্য রয়েছে তবে এই প্রজাতিগুলি যথেষ্ট স্বীকৃতি এবং যত্ন পায় না এবং অনেক ধরণের ব্যাঙ রয়েছে বড় বিপদ এই দিনের প্রাথমিক লক্ষ্য হল এই সুন্দর উভচর প্রাণীর মুখের বিপদ সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা এবং এই বিস্ময়কর ব্যাঙ ছাড়া পৃথিবীতে বসবাসের পরিণতি সম্পর্কে মানুষকে শিক্ষিত করা।

National Sense of Smell Day বা জাতীয় গন্ধ দিবসঃ ন্যাশনাল সেন্স অফ স্মেল ডে প্রতি বছর এপ্রিলের শেষ শনিবার পালিত হয়, এই বছর এই দিনটি ৩০ এপ্রিল পালিত হয়। এই দিনটি আমাদের দৈনন্দিন জীবনে গন্ধের অনুভূতি কীভাবে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং কীভাবে এটির সাথে যুক্ত হয় তার উপর দৃষ্টি নিবদ্ধ করা হয়। অন্যান্য ইন্দ্রিয় বিশেষ করে স্বাদ। আমাদের ঘ্রাণের অনুভূতি ব্যবহার করে, আমরা আমাদের প্রিয় খাবারটি না দেখেও সনাক্ত করতে পারি এবং আমরা সহজেই আমাদের প্রিয় ব্যক্তির ঘ্রাণটি খুঁজে পেতে পারি।

এই ছিল আজকের দিবসের ঘনঘটা। প্রিয় পাঠক, এই দিবসগুলোর মধ্যে আপনি কতগুলি জানতেন? এবং কোন দিবসগুলো আপনি নিজে উদযাপন করতে চান, আমাদের জানাতে ভুলবেন না।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles