সর্বশেষ

31.3 C
Rajshahi
বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪

দিল্লিতে তাপমাত্রা নেমে ১.৪ ডিগ্রি সেলসিয়াস

টপ নিউজ ডেক্স: কনকনে ঠাণ্ডায় বছরের শুরুতেই নাকাল ভারতের রাজধানী দিল্লিসহ দেশটির উত্তর-পশ্চিমের বাসিন্দারা। আজ সোমবার সকালে এর মধ্যে  দিল্লি ও পার্শ্ববর্তী এলাকার তাপমাত্রা ১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসে, যা সর্বনিম্ন তাপমাত্রা চলতি মৌসুমের ।  

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানিয়েছে, দিল্লির সর্বনিম্ন তাপমাত্রা রোববার সকালে ছিল ৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। কিন্তু ২৪ ঘণ্টার মধ্যেই  অনেকটা কমে যায় তাপমাত্রা। দেশটির আবহাওয়া দপ্তর সূত্রের খবর— এদিন সর্বনিম্ন তাপমাত্রা ১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় । আগামীকাল এ তাপমাত্রা আরও নামতে পারে বলে আবহাওয়া দপ্তর আভাস দিয়েছে ।

দিল্লি ছাড়াও হরিয়ানা, পাঞ্জাব, উত্তরপ্রদেশের একাংশ, চণ্ডীগড় এবং রাজস্থানের কিছু এলাকায় তাপমাত্রা কমে যায় শৈত্যপ্রবাহের ফলে । হরিয়ানার হিসাবে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে শূন্য দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস । আর পাঞ্জাবের অমৃতসরে ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল ।

ভারতের আবহাওয়া অধিদপ্তর বলছে, আবহাওয়া পরিস্থিতি অপরিবর্তিত থাকতে পারে আগামী তিন দিন । ১৮ থেকে ২০ জানুয়ারি নাগাদ তাপমাত্রা ৩-৫ ডিগ্রি সেলসিয়াস বাড়বে ধীরে ধীরে । সে পর্যন্ত দিল্লি এবং সংলগ্ন এলাকার বাসিন্দাদের খুব প্রয়োজন না পড়লে আগামী কয়েক দিন বাড়ির ভেতরেই থাকার পরামর্শ দিয়েছেন আবহাওয়াবিদরা।

এদিকে ১৮ জানুয়ারি পর্যন্ত অনেক জায়গায় স্কুল বন্ধ কিংবা দেরিতে চালুর নির্দেশ দেওয়া হয়েছে। এ ছাড়া ঘন কুয়াশার কারণে দৃশ্যমানতা কমে যাওয়ায় উত্তর ভারতে সময়সূচিতেও পরিবর্তন আনা হয়েছে বেশ কিছু ট্রেনের।

এর আগে ২০২১ সালের ১ জানুয়ারিতে ১ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াসে তাপমাত্রা নেমেছিল রাজধানী দিল্লির এবং ২০১৯ সালের জানুয়ারিতে দিল্লি রেকর্ড ৫০ ঘণ্টার ঘন কুয়াশায় ঢাকা পড়েছিল ।

সম্পাদনায়: শাহনাজ সাফা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles