সর্বশেষ

39.4 C
Rajshahi
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

দুই বছর পর আনন্দ উৎসবের প্রস্তুতিতে ব্যস্ত ঢাবির শিক্ষার্থীরা

টপ নিউজ ডেস্কঃ  দুই বছর বিরতির পর চলছে আনন্দ উৎসব মঙ্গল শোভাযাত্রার প্রস্তুতি। এবারের প্রতিপাদ্য ‘নির্মল কর, মঙ্গল করে মলিন মর্ম মুছায়ে’। এই উৎসবে আয়োজনের জন্য রাতদিন কাজ করছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের শিক্ষার্থীরা। মঙ্গল শোভাযাত্রা বাঙালিকে নিয়ে যাবে সত্য ও সুন্দরের পথে এই প্রত্যাশা তাদের।

নিয়ম মেনেই চারুকলার শিক্ষার্থীদের আগ্রহ আর দায়িত্বে এখন মঙ্গল শোভাযাত্রার প্রস্তুতি পর্ব। রঙের ছোঁয়ায় বদলে যাচ্ছে ক্যানভাস।বেজে চলছে আরম্ভের বাজনা। বাঙালি সংস্কৃতির নানা উপাদান এখানে শিল্পের ভাষায় হয়ে উঠছে রঙিন, যা কিছু সংশ্লিষ্ট বাঙালির সঙ্গে তারই যাত্রা এখানে সত্য আর সুন্দরের দিকে। পাল্লাটা এখন কেবল সময়ের সঙ্গে।

মাটির সরায় তুলির আঁচড়, কাগজের পাখি, বাঘ, রাজা, রানি।  একজন শিক্ষার্থী বলেন, এবার প্রতীকী থাকছে চারটা। মাছ, পাখি, ঘোড়া আর ট্যাপা পুতুলের আদলে তৈরি করা হচ্ছে একটা। আরেক শিক্ষার্থী বলেন, বাংলাকে তুলে ধরার চেষ্টা করছি। এটি হচ্ছে একটা প্রতীকী আনন্দ মিছিল। আনন্দের মাধ্যমে আমরা মঙ্গল কামনা করি।

শিক্ষার্থীরা আরও বলেন, আমরা তৈরি করছি, এটিই হচ্ছে ভালো লাগার প্রথম জায়গা। বিশ্ব স্বীকৃতি পাওয়ার পর এটি এখন সবার আবেদনের জায়গা। সেখানে সারাদেশের প্রতিনিধি হয়ে আমরা গুটিকয়েক যে এই কাজটা করতে পারছি এটা ভীষণ সৌভাগ্যের ব্যাপার।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles