সর্বশেষ

39.4 C
Rajshahi
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

দেশে কমেছে মাথাপিছু আয়

টপ নিউজ ডেস্কঃ দেশের মানুষের মাথাপিছু আয় কমে নেমে এসেছে দুই হাজার ৭৯৩ ডলারে । চূড়ান্ত হিসাবে এই আয় উল্লেখ করেছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। রবিবার বিবিএস চূড়ান্ত প্রকাশ করে এই হিসাব।

এর আগে সাময়িক হিসাবে এই আয় দুই হাজার ৮২৪ ডলার ছিল। মাথাপিছু আয়ের পাশাপাশি দেশর উৎপাদন বা জিডিপি প্রবৃদ্ধিও কমে ৭ দশমিক ১০ শতাংশে দাঁড়িয়েছে । সাময়িক হিসাবে জিডিপি প্রবৃদ্ধি ৭ দশমিক ২৫ শতাংশ হয়েছিল ।

২০২১-২২ অর্থবছর গত বছরের ৩০ জুন শেষ হয়েছে। সাত মাসের বেশি সময় পার হওয়ার পর রবিবার জিডিপি প্রবৃদ্ধি, মাথাপিছু আয়সহ ওই অর্থবছরের অর্থনীতির অন্যান্য সূচকের চূড়ান্ত হিসাব পরিসংখ্যান ব্যুরো প্রকাশ করল । রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে কমেছে বিনিয়োগ । সব মিলিয়েই জিডিপি প্রবৃদ্ধি খানিকটা কমেছে। এর ফলে মাথাপিছু আয়ও ৩১ ডলার কমে গেছে বলে গণমাধ্যমকে জানিয়েছেন বিবিএসের মহাপরিচালক মতিয়ার।

বিশ্ব প্রেক্ষাপটে এই প্রবৃদ্ধি ‘খুবই ভালো’ উল্লেখ করে তিনি বলেন, ‘৭ দশমিক ১০ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি এটাই প্রমাণ করে যে, বাংলাদেশের অর্থনীতি মজবুত ভিত্তির ওপর দাঁড়িয়ে আছে। বিশ্বের যেকোনো দেশের চেয়ে আছে ভালো অবস্থায় ।’

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles