সর্বশেষ

28.3 C
Rajshahi
শনিবার, এপ্রিল ২০, ২০২৪

দেশে ৪ কোটি মানুষ বুস্টার ডোজ নিয়েছেন: স্বাস্থ্যমন্ত্রী

টপ নিউজ ডেস্কঃ স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশের করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে এখন রয়েছে। মৃত্যুর হার শূন্যে ও আক্রান্তের হার চার শতাংশের নিচে। অনেকে নেননি টিকার প্রথম ডোজই । প্রথম ডোজ নিলেও দ্বিতীয় ডোজ ৯০ লাখ মানুষ টিকা নেয়নি । এছাড়া মাত্র চার কোটি মানুষ বুস্টার ডোজ নিয়েছেন ।

শনিবার (১৩ আগস্ট) দুপুরে তিনি এসব কথা বলেন মানিকগঞ্জ জেলা সদর হাসপাতালে নবজাতকদের বিশেষায়িত সেবায় স্ক্যানো ইউনিট উদ্বোধনকালে । স্বাস্থ্যমন্ত্রী বলেন, যারা ভ্যাকসিন নেননি ঝুঁকিতে রয়েছেন তারা । অল্প সময়ের মধ্যে প্রথম ও দ্বিতীয় ডোজ টিকা কার্যক্রম শেষ হবে। এরপর আর বুস্টার ডোজ নেওয়া সম্ভব হবে না। এখনও কোভিডে দুই-একজন যারা মারা যাচ্ছেন তারা ভ্যাকসিন নেননি।

জাহিদ মালেক বলেন, প্রতিবছর দেশে হাজারে মারা যায় ৩২ জন নবজাতক । টেকসই উন্নয়ন অথবা এসডিজি অর্জন করতে হলে এ হার নামিয়ে আনতে হবে ১২ জনে । শিশু মৃত্যু কমিয়ে এসডিজি অর্জনের লক্ষ্যে সরকার কাজ করছে । তিনি বলেন, শিশু মৃত্যুর হার কমিয়ে আনতে দেশের অর্ধশতাধিক হাসপাতালে স্থাপন করা হয়েছে স্ক্যানো মেশিন । পর্যায়ক্রমে প্রতিটি হাসপাতালেই চালু হবে এ সেবা । এতে যেসব নবজাতক সময়ের আগে জন্মগ্রহণ করে বা বিভিন্ন রোগ ও অল্প ওজন হয়ে থাকে রক্ষা পাবে তাদের জীবন ।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles