সর্বশেষ

34.8 C
Rajshahi
মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪

নিউজিল্যান্ডে প্রবল ঝড়-বৃষ্টি, বিদ্যুৎবিহীন অর্ধ লক্ষাধিক ঘরবাড়ি

টপ নিউজ ডেক্স: ঘূর্ণিঝড় গ্যাব্রিয়েলার প্রভাবে প্রবল বর্ষণ, দমকা হওয়া ও জলোচ্ছাস শুরু হয়েছে নিউজিল্যান্ডের বৃহত্তম শহর অকল্যান্ড, নর্থ আইল্যান্ড ও তার আশপাশের এলাকায়। পাশাপাশি ৫৮ হাজারেরও বেশি বাড়িঘর বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার রাতের দিকে অস্ট্রেলিয়ার তাসমান সাগরে নরফোক দ্বীপপুঞ্জের কাছে গ্যাব্রিয়েলা ঘনীভূত হয়। বর্তমানে ঘূর্নিঝড়টি রয়েছে নিউজিল্যান্ডের উত্তরাঞ্চলের কাছাকাছি। আবহাওয়াবিদরা জানিয়েছেন, সোমবার স্থানীয় সময় সন্ধ্যা কিংবা মঙ্গলবার ভোরের দিকে গ্যাব্রিয়েলা আছড়ে পড়তে পারে নিউজিল্যান্ডের উপকূলে।

সোমবার ব নিউজিল্যান্ডের সরকারি দুর্যোগ মোকাবিলা বিভাগের অকল্যান্ড শাখার উপ প্রধান র‌্যাচেল কেলেহার এক সংবাদ সম্মেলনে বলেন, ‘এখনযে আবহওয়া অকল্যান্ড ও তার আশপাশের এলাকায় বিরাজ করছে, সেটিকে প্রাথমিক স্তর বলা যায় ঘূর্ণিঝড়ের । সোমবার দিনের শেষে কিংবা মঙ্গলবার সকালের দিকে সেটি আছড়ে পড়বে নিউজিল্যান্ডের উপকূলে।’

তিনি আরও বলেন, ‘আমাদের প্রয়োজনীয় সব প্রস্তুতির কাজ শুরু করে দিতে হবে।  নিশ্চিন্ত হয়ে এখন চুপচাপ বসে থাকার সময় নয়,’।

সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ইতোমধ্যে অকল্যান্ড এবং নর্থ আইল্যান্ডে বন্ধ ঘোষণা করা হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান ও অন্যান্য সরকারি কার্যালয়। সেই সঙ্গে স্থানীয় সরকার কর্তৃপক্ষ অনুরোধও জানিয়েছে জরুরি প্রয়োজন ব্যতীত সাধারণ লোকজনকে বাড়ির বাইরে না বেরোনোর।  

এছাড়া দেশটির কেন্দ্রীয় সরকার অকল্যান্ডসহ আরও ৪ অঞ্চলে ইতোমধ্যে জরুরি অবস্থা ঘোষণা করেছে।

নিউজিল্যান্ডের আবহাওয়া দপ্তর মেটসার্ভিসের কর্মকর্তারা জানিয়েছেন,অকল্যান্ড ও তার আশপাশের এলাকায়  গত ১২ ঘণ্টায় ১০০ দশমিক ৫ মিলিমিটার (৪ ইঞ্চি) বৃষ্টিপাত রেকর্ড করেছেন তারা। এ সময় অকল্যান্ডের সাগর তীরবর্তী এলাকায় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১৫৯ কিলোমিটার (১০০ মাইল)।

সম্পাদনায়: শাহনাজ সাফা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles