সর্বশেষ

28.2 C
Rajshahi
শনিবার, এপ্রিল ২০, ২০২৪

পতাকা উত্তোলন দিবস

টপ নিউজ ডেস্কঃ ২মার্চ ১৯৭১ সালেঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবন প্রাঙ্গণের বটতলায় উত্তোলন করা হয় বাংলাদেশের প্রথম জাতীয় পতাকা। ওইদিন ডাকসুর তৎকালীন ভিপি আ স ম আবদুর রব পতাকা উত্তোলন করেছিলেন। সেই দিনটির স্মরণে ২ মার্চ পালন করা হয় ঐতিহাসিক জাতীয় পতাকা উত্তোলন দিবস।

একাত্তরের অগ্নিঝরা মার্চের এই দিনে সবুজ জমিনের ওপর লাল বৃত্তের মাঝখানে সোনালি মানচিত্রখচিত পতাকা উত্তোলন করা হয়েছিল। সেদিন পাকিস্তানের পতাকা নামিয়ে বাংলাদেশের পতাকা ওড়ানো হয়েছিল দুপুরে ও রাতে যথাক্রমে ঢাকা বিশ্ববিদ্যালয় ও সচিবালয়ে। তৎকালীন ডাকসু নেতাদের উদ্যোগে পাকিস্তানি শাসকগোষ্ঠীর শোষণ, অন্যায়, অত্যাচার, অবিচারের বিরুদ্ধে সাড়া দিয়েছিলেন আমজনতা। প্রকৃতপক্ষে সেদিনের পতাকা উত্তোলনের মধ্য দিয়েই প্রকৃতপক্ষে বাঙালি ছাত্র-জনতা স্বাধীনতা সংগ্রামে উজ্জীবিত হয় এবং স্বাধীনতা অর্জনের পথে যাত্রা শুরু করে।

এরপরের দিন ৩ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উপস্থিতিতে পল্টনের জনসভায় জাতীয় সঙ্গীত গাওয়ার সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন করেন ছাত্রনেতা মোহাম্মদ শাজাহান সিরাজ। তবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সর্বপ্রথম ধানমন্ডিতে নিজ বাসভবনে জাতীয় পতাকা উত্তোলন করেছিলেন ১৯৭১ সালের ২৩ মার্চে।

বিদেশের মাটিতে সর্বপ্রথম বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন করা হয়েছিল ভারতের কলকাতায় বাংলাদেশ মিশনে ১৯৭১ সালের ১৮ এপ্রিল। বাংলাদেশ সরকারের প্রতি আনুগত্য প্রকাশ করে ডেপুটি হাইকমিশনের প্রধান জনাব এম হোসেন আলী জাতীয় পতাকা উত্তোলন করেন।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles