সর্বশেষ

36.2 C
Rajshahi
শনিবার, এপ্রিল ২০, ২০২৪

পদত্যাগ করলেন বিবিসির চেয়ারম্যান রিচার্ড শার্প

টপ নিউজ ডেস্কঃ অনিয়মের অভিযোগে পদত্যাগ করেছেন ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির চেয়ারম্যান রিচার্ড শার্প। গতকাল শুক্রবার (২৮ এপ্রিল) তদন্তে ‘নিয়ম ভঙ্গ করে সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসনকে ঋণ পেতে সহযোগিতা করেছিলেন’ – এমন তথ্য উঠে আসার পর পদত্যাগের ঘোষণা দিয়েছেন তিনি।

বিবিসির চেয়ারম্যান পদের জন্য ২০২০ সালের নভেম্বরে আবেদন করেন রিচার্ড শার্প। প্রায় তিন বছর পর নিয়োগ পান তিনি চলতি বছরের (২০২৩) জানুয়ারি মাসে। এজন্য তাকে সুপারিশ করেছিলেন সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসন। কিন্তু তিনি চেয়ারম্যান হওয়ার পরই তার বিরুদ্ধে অভিযোগ ওঠে অনিয়মের। এ নিয়ে শুরু হয় তদন্ত।

বিবিসির প্রতিবেদন মতে, তদন্ত রিপোর্টে উঠে এসেছে, নিজের প্রভাব খাটিয়ে ও সরকারী বিধি লঙ্ঘন করে বরিস জনসনকে ৮ লাখ পাউন্ড (যা বাংলাদেশি মুদ্রায় ১০ কোটি ৫৮ লাখ টাকা) ব্যাংক ঋণ পেতে সহযোগিতা করেছিলেন শার্প। এটা তিনি করেছিলেন বিবিসির চেয়ারম্যান পদে বরিসের সুপারিশ লাভের মাত্র এক সপ্তাহ আগে। তদন্ত প্রতিবেদনে বলা হয়, শার্প দুটি সরকারি বিধি ভঙ্গ করেছেন। প্রথমত, বিবিসির চেয়ারম্যান পদে আবেদনের আগেই চাকরির ব্যাপারে জনসনের সঙ্গে আলাপ করা, ও দ্বিতীয়ত, ‘ব্যক্তিগত আর্থিক বিষয়ে’ অর্থাৎ জনসনকে ব্যাংক ঋণ পেতে সহযোগিতা করা। তদন্ত রিপোর্ট সামনে আসার পরই পদত্যাগের ঘোষণা দেন শার্প।

সম্পাদনায়: হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles