সর্বশেষ

36.1 C
Rajshahi
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪

পবিত্র হজ আজ

টপ নিউজ ডেস্কঃ আজ পবিত্র হজ । আরাফাতের ময়দানে থাকার দিন আজ । সেলাইবিহীন সাদা কাপড়ে সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত সারাবিশ্ব থেকে সমবেত ধর্মপ্রাণ মুসলমানরা হাজির হয়েছেন আজ সেখানে । পাপমুক্তি ও আত্মশুদ্ধির আকুল বাসনা নিয়ে হজের মূল আনুষ্ঠানিকতায় অংশ নিতে শুক্রবার সমবেত হয়েছেন তারা আরাফাতের ময়দানে ।

লাখো হাজির ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক, লাব্বাইকা লা শারিকা লাকা লাব্বাইক, ইন্নাল হামদা ওয়াননি’মাতা লাকা ওয়াল মুলক, লা শারিকা লাক’ অর্থাৎ ‘আমি হাজির, হে আল্লাহ আমি হাজির, তোমার শরিক নেই কোনো , সব প্রশংসা ও নিয়ামত শুধু তোমারই, তোমার সব সাম্রাজ্যও ’-এই ধ্বনিতে আরাফাতের ময়দান মুখর হয়ে উঠেছে ।

অন্যান্য বছর ৯ জিলহজের দিনটিতে আরাফাতের ময়দানে আনুমানিক ২৫ লাখ হাজি সমবেত হতেন । তবে করোনা মহামারির কারণে গত দুই বছর হজ হয়েছে সীমিত পরিসরে । গতবার হজ পালন করেছেন ৬০ হাজার মানুষ । এবার সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়ায় ১০ লাখ হাজির পদচারণায় আরাফাতের ময়দান মুখর হয়েছে ।

মিনায় মুসল্লিদের জড়ো হওয়ার মধ্য দিয়ে শুরু হয় পবিত্র হজের মূল আনুষ্ঠানিকতা । ৮ জিলহজ বৃহস্পতিবার সকাল থেকে মূল আনুষ্ঠানিকতা শুরু হলেও হাজিরা মিনার তাঁবুতে পৌঁছে যান বুধবার রাতেই ।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles