সর্বশেষ

31.6 C
Rajshahi
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

প্রতিবন্ধীদের হাতে তৈরি পণ্য নিয়ে ‘যত্নের দোকান’

টপ নিউজ ডেক্স: কয়েকটি ছবি ঝোলানো আর তাতে আঁকা ফুল, নারী বা কারোর মুখাবয়ব, রয়েছে বেশ কিছু গহনা, হাতে তৈরি শো-পিস। আপাতদৃষ্টিতে সাধারণ মনে হলেও এর পেছনের নির্মাতারা নন সাধারণ । প্রতিবন্ধী তারা প্রত্যেকেই। ‘যত্নের দোকান‘ তাদের হাতে তৈরি নানা পণ্য দিয়ে সাজানো হয়েছে ।

আর্মি স্টেডিয়ামে  ব্র্যাকের ৫০ বছর পূর্তি উপলক্ষে তিন দিনব্যাপী ‘হোপ ফেস্টিভ্যালে’ প্রতিবন্ধীদের হাতে তৈরি পণ্যের সমাহার নিয়ে কানেক্টিং ডিসঅর্ডারস যত্নের দোকান সাজিয়েছে ।

কানেক্টিং ডিসঅর্ডারের কো-ফাউন্ডার মাসুম বিল্লাহ বলেন, আমরা প্রতিবন্ধীদের নিয়ে কাজ করি এবং শারীরিকভাবে প্রতিবন্ধী, তাদের আমরা প্রশিক্ষণ প্রদান করি। আমাদের সঙ্গে বর্তমানে কাজ করছেন ৩০ জন প্রতিবন্ধী শিল্পী । এছাড়া আমাদের প্রতিষ্ঠানে স্পিচ থেরাপিরও ব্যবস্থা আছে প্রতিবন্ধীদের জন্য । ডাউন সিনড্রোম বিষয়ে আমাদের রয়েছে ই বুক । প্রতিবন্ধীদের হাতে তৈরি বিভিন্ন পণ্য নিয়ে সাজানো হয়েছে আমাদের দোকান।

‘হৃদয়ে বাংলাদেশ’, ‘সম্ভাবনার শক্তি’ এবং ‘যে পৃথিবী আমরা গড়তে চাই’ এই তিনটি প্রতিপাদ্যকে সামনে রেখে তিন দিনব্যাপী আয়োজিত হচ্ছে ব্র্যাকের হোপ ফেস্টিভ্যাল আর্মি স্টেডিয়ামে।

দর্শকদের জন্য উৎসবে থাকবে আবহমান বাংলার চিরায়ত লোকজ সংস্কৃতির সম্মিলন – গল্প পাঠের আসর, পুঁথি-পাঠ,পুতুল নাচ, বায়স্কোপ, শিশুদের খেলার জগৎসহ দিনব্যাপী নানা প্রদর্শনী।

প্রতিদিন বেলা ১১টা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত ফেস্টিভালটি চলবে।

সম্পাদনায়: শাহনাজ সাফা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles