সর্বশেষ

35.6 C
Rajshahi
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

প্রথম লাউডস্পিকারে পাঁচ ওয়াক্ত আজানের অনুমতি দিল মার্কিন শহর

টপ নিউজ ডেক্স: দিনে পাঁচবার লাউডস্পিকারে আজানের ধ্বনি শোনানো যাবে, মার্কিন যুক্তরাষ্ট্রের মিনিয়পলিস সিটি কাউন্সিল এই মর্মে আদেশ দিল। এই প্রথমবার কোনও মার্কিন শহর এমন নির্দেশ দিল। এটি  অন্যতম একটি শহর মিনেসোটা অঙ্গরাজ্যের।

জানা গেছে, শহরের প্রশাসন সর্বসম্মতভাবেই সিদ্ধান্ত নিয়েছে। এখন থেকে দিনের নির্দিষ্ট পাঁচ সময়ে আজান দেওয়া যাবে লাউডস্পিকারে। পবিত্র রমজান মাসে এমন অনুমোদন দিল স্থানীয় প্রশাসন।

একাধিক মার্কিন শহরেই কড়া নিষেধাজ্ঞা রয়েছে লাউডস্পিকার বাজানোর ক্ষেত্রে। খুব ভোরবেলা বা রাতের দিকে ব্যবহার করা যায় না লাউডস্পিকার। নিয়ম অনুযায়ী, সকাল সাতটার আগে এবং রাত দশটার পরে লাউডস্পিকার ব্যবহার করা যাবে না ।

এই নিয়মের ফলে লাউডস্পিকারে দেওয়া যেত না ফজরের আজান। তবে এখন থেকে সেই নিয়ম বদলেছে মিনিয়পলিসে।

জানা গেছে, নগর প্রশাসনের মুসলিম অন্তত ১৩ জন সদস্য। জনসংখ্যার মধ্যেও আধিক্য রয়েছে মুসলিমদের। ঐতিহাসিক সিদ্ধান্ত গ্রহণের পর একজন কর্মকর্তা জানিয়েছেন, ‘মিনিয়পলিসের অন্যতম প্রধান আদর্শ ধর্মীয় স্বাধীনতা বজায় রাখা।’

তিন বছর আগে থেকেই প্রস্তুতি নিচ্ছিল মিনিয়পলিস প্রশাসন নতুন নির্দেশ দেওয়ার। পরীক্ষামূলকভাবে পাঁচ ওয়াক্ত নামাজের আজান লাউডস্পিকার বাজানো শুরু হয় একটি মসজিদে।

এমন পদক্ষেপ নেওয়া হয়েছিল সাধারণ মানুষের সুবিধা-অসুবিধা খতিয়ে দেখতেই । তবে এমন কাজে আপত্তি করেননি কোনো অমুসলিম ব্যক্তি। এরপরই একই পদক্ষেপ নিল শহরটি সব মসজিদের ক্ষেত্রেই ।

সম্পাদনায়: শাহনাজ সাফা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles