সর্বশেষ

42.8 C
Rajshahi
বুধবার, এপ্রিল ২৪, ২০২৪

প্রিয় মানুষকে সঠিক গোলাপ দিয়েছেন তো?

টপ নিউজ ডেস্কঃ এমন মানুষ পাওয়া কষ্টসাধ্য যে গোলাপ পছন্দ করে না। বিয়ে, জন্মদিন কিংবা বিবাহ বার্ষিকী প্রায় সব উৎসবেই উপহার হিসেবে দারুণ গোলাপ। কিন্তু রঙ ভেদে গোলাপ ভিন্ন ভিন্ন অর্থ বহন করে এটা অনেকেরই জানা নেই। আজ মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) ‘রোজ ডে’। তাই প্রিয় মানুষকে পছন্দের গোলাপ উপহার দেওয়ার আগে তার অর্থ জেনে নিন।

১. লাল গোলাপ

আপনার সঙ্গীর প্রতি যদি আপনার গভীর ভালোবাসা থাকে তবে লাল গোলাপই হবে আপনার প্রথম পছন্দ। এক গুচ্ছ লাল গোলাপ দিয়ে প্রেমের প্রস্তাব দিতে পারেন সঙ্গীকে। কারন, লাল গোলাপ ভালবাসার প্রতীক। গ্রীক ওরোমানরা বিশ্বাস করেন ভালোবাসার দেবতা হলেন ভেনাসের প্রতীক লাল গোলাপ।

২. হলুদ গোলাপ

খুবই উজ্জ্বল একটি রং হলুদ। এটি হচ্ছে গভীর বন্ধুত্বের প্রতীক। আপনার প্রিয় বন্ধুর সঙ্গে সম্পর্ক এগিয়ে নিতে চাইলে তাকে এক গুচ্ছ হলুদ গোলাপ উপহার দিতে পারেন আপনি।

৩. ল্যাভেন্ডার গোলাপ

এই রঙের গোলাপ পাওয়া খুবই দুর্লভ। আর এটিই র‌য়্যালিটি বা আভিজাত্য কিংবা গুরুত্বের প্রতীক। তাই এমন কাউকে এই বিশেষ রঙের গোলাপ উপহার দিবেন যে কিনা জাঁকজমক করে তুলেছে আপনার জীবনকে। প্রথম দেখায় কারো প্রেমে পড়ে থাকলে এই বিশেষ রঙের গোলাপ তাকেও দিতে পারে।

৪. গোলাপী গোলাপ

গোলাপী রঙ এলেই মাথায় ঘুরে নানা রঙের শেড। আর জেনে রাখুন, সব গোলাপী গোলাপ কিন্তু একই অর্থ বোঝায় না। যেমনঃ কৃতজ্ঞতা প্রকাশের জন্য ব্যবহার হয় গাঢ় গোলাপী রঙের গোলাপ। আবার কাউকে অভিনন্দন জানানোর জন্য মাঝারী গোলাপী রঙের গোলাপ উপহার দেওয়া হয়। আর হালকা গোলাপী রঙের গোলাপ খুবই কাছের কাউকে, হতে পারে সে আপনার মা কিংবা বোনকে দিতে পারেন। এছাড়া এই বিশেষ রঙ্গের গোলাপ ফুল প্রশংসা বা ধন্যবাদ প্রকাশের জন্য উপহার দেওয়া হয়।

৫. সাদা গোলাপ

সাদা গোলাপ অনেক গুরুত্বপূর্ণ। খ্রিস্টান ধর্মাবলম্বীদের বিয়ের সময় একগুচ্ছ সাদা গোলাপ কনের হাতে দেওয়া হয়। কারণ নতুন জীবন শুরুর প্রতীক এই ফুল। এছাড়া সাদা গোলাপের আর একটি অর্থ হচ্ছে কাউকে মিস করা। তাই কাউকে মিস করলে তাকেও আপনি উপহার হিসেবে দিতে পারেন সাদা গোলাপ।

৬. কমলা গোলাপ

আমরা এরই মধ্যে জেনেছি, ভালবাসার প্রতীক লাল গোলাপ আর হলুদ গোলাপ বন্ধুত্বের। এই লাল আর হলুদ রঙের সংমিশ্রণেই তৈরি হয় কমলা রঙ। মূলত ভালোবাসা ও বন্ধুত্বের মধ্যে সেতু বন্ধন করে থাকে কমলা রঙের গোলাপ। যদি আপনি আপনার বন্ধুত্বকে পরবর্তী ধাপে এগিয়ে নিয়ে যেতে চান তবে কমলা রঙের গোলাপ উপহার দিতে পারেন প্রিয় মানুষটিকে।

৭. পীচ গোলাপ

ধন্যবাদ জানানো এবং কৃতজ্ঞতা প্রকাশ করার জন্য এই রঙ্গের গোলাপ পরিচিত। এছাড়াও পীচ গোলাপ উপহার দেওয়া হয় বন্ধু বা পরিবারের সদস্যদের প্রতি সহানুভূতি প্রকাশের জন্য।

৮. ক্রিম গোলাপ

ক্রিম গোলাপকে ধরা হয় চিন্তাশীলতার প্রতীক। কোনো বন্ধু বা পরিবারের সদস্য যদি খুব কঠিন সময়ের মধ্য দিয়ে যায় এই রঙের গোলাপ দিয়ে তখন তাদের জানান যে আপনি তাদের সম্পর্কে চিন্তা করছেন।

৯. সবুজ গোলাপ

সবুজ গোলাপ মানেই হচ্ছে সুখবর বা নতুন কিছুর শুরু। ১৭৪৩ সালের দিকে প্রাকৃতিকভাবে ফুটতে শুরু করে সবুজ গোলাপ। বিশেষজ্ঞদের মতে, সবচেয়ে পুরানো গোলাপ হতে পারে সবুজ গোলাপ। যদি কোনো সম্পর্ক নতুন করে আপনি সূচনা করতে চান তবে এই রঙের গোলাপ দিয়ে জানিয়ে দিন শুভেচ্ছার বার্তা।

১০. নীল গোলাপ

নীল রঙের গোলাপের অন্যান্য গোলাপের মত প্রাকৃতিকভাবে কোনো অস্তিত্ব নেই। এটি কৃত্রিমভাবে তৈরি। তাই এই রঙের গোলাপের অর্থই হচ্ছে রহস্যের প্রতীক। যদি কাউকে রহস্যের জালে ঘেরা মনে হয় তবে তাকে এই ধরনের গোলাপ দিয়ে জানাতে পারেন।

১১. কালো গোলাপ

একটু ভেবে দেখুনতো আদৌ কি পৃথিবীতে কালো গোলাপের কোনো অস্তিত্ব রয়েছে? না নেই। সাধারনত কালো গোলাপ হিসেবে ধরা হয় গাঢ় বেগুনী বা বারগেন্ডি রঙের গোলাপকেই। শোক প্রকাশে ব্যবহৃত হয় এই রঙের গোলাপ।

১২. রংধনু গোলাপ

এই রঙের গোলাপ অতুলনীয়তা, আশা এবং গর্ব বোঝাতে ব্যবহৃত হয়। আপনার সঙ্গীকে যদি বরতে চান তারা একই সাথে আপনার সেরা বন্ধু এবং প্রেমিকও, তাহলে আপনার জ্য এই গোলাপ । সব রঙের মিশ্রণ থাকায়, আপনার সঙ্গী যে একজন অতুলনীয় এই গোলাপ উপহার দিয়ে জানিয়ে দিন।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Sourcentv

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles