সর্বশেষ

35.6 C
Rajshahi
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

ফের উৎপাদন শুরু রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রে

টপ নিউজি ডেক্স: রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের আবারও বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে ১ম ইউনিট থেকে। গত বুধবার রাত ১২ টার দিকে আবার ৬৬০ মেগাওয়াটের মৈত্রী সুপার থার্মাল পাওয়ার প্রজেক্ট তাপবিদ্যুৎ কেন্দ্রের ১ম ইউনিটটি চালু হয় কয়লা সংকটের কারণে প্রায় ১ মাস পর।

বৃহস্পতিবার বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি লিমিটেডের (বিআইএফপিসিএল) উপ-মহাব্যবস্থাপক আনোয়ারুল আজিম বলেন, আবারও উৎপাদন শুরু হয়েছে বন্ধ হওয়া প্রথম ইউনিট থেকে। কয়লা আমদানিতে যে জটিলতা ছিল এখন তা স্বাভাবিক হয়েছে। ৬৬০ মেগাওয়াটের একটি ইউনিট থেকে বিদ্যুৎ উৎপাদনের জন্য কয়লার প্রয়োজন হয় প্রতিদিন ৫ হাজার টন।

বুধবার খালাস হয়েছে ৩০ হাজার টন কয়লা। কয়েক দিনের মধ্যে ইয়ার্ডে খালাস হবে আরও ৫০ হাজার টন কয়লা। আশা করি, এখন থেকে নিয়মিত উৎপাদন করা সম্ভব হবে।

জানা যায়, ডলার সংকটের কারণে কয়লা আমদানি করতে না পারায় রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন বন্ধ হয়ে যায় ১৪ জানুয়ারি। এরপর থেকে বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি লিমিটেড (বিআইএফপিসিএল) কর্তৃপক্ষ কয়লা আমদানির চেষ্টা করছিল।

তিন মাসের কয়লা মজুতের সক্ষমতা রয়েছে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রে। ডলার সংকট না থাকাসহ বিদেশ থেকে কয়লা আমদানি নিশ্চিত হওয়ায় ২৬ দিন পর রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রটি আবার বিদ্যুৎ উৎপাদন শুরু করল।

সম্পাদনায়: শাহনাজ সাফা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles