সর্বশেষ

42.8 C
Rajshahi
বুধবার, এপ্রিল ২৪, ২০২৪

বাংলাদেশ-মালয়েশিয়া বৈঠক ১০ মে

টপ নিউজ ডেক্স: বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে তৃতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের বৈঠক এফএসি আগামী ১০ মে অনুষ্ঠিত হতে যাচ্ছে। মালয়েশিয়া থেকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি প্রতিনিধি দল বৈঠকে যোগ দিতে ঢাকা সফরের কথা রয়েছে।

বৈঠকে নেতৃত্ব দেবেন মালয়েশিয়ার পক্ষ থেকে দেশটির পররাষ্ট্রসচিব বা অতিরিক্ত সচিব । বাংলাদেশ প্রতিনিধি দল ঠিক করবে সে অনুযায়ী।

মূলত মালয়েশিয়ায় সঙ্গে বাংলাদেশি শ্রমিকদের কর্মসংস্থান, শিক্ষা, পর্যটন, দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ, ক্রীড়া, সন্ত্রাস প্রতিরোধ, রোহিঙ্গা পরিস্থিতিসহ আলোচনা হওয়ার কথা রয়েছে বিভিন্ন বিষয় নিয়ে।

এছাড়া এবারের আলোচনায় গুরুত্ব পাবে উভয় দেশের প্রধানমন্ত্রী পর্যায়ের সফরও। বাংলাদেশি শ্রমিকদের কর্মসংস্থান হচ্ছে মালয়েশিয়ার সঙ্গে সম্পর্কের অন্যতম অগ্রাধিকার। এ নিয়ে যে সিন্ডিকেট প্রথা রয়েছে, ঢাকা বের হতে চায় তা থেকে।

ঢাকা চায় বাজারটি সবার জন্য সমান প্রতিযোগিতার ক্ষেত্র তৈরি হোক গুটি কয়েক সুবিধাভোগির জন্য আবদ্ধ না থেকে। এতে করে রোধ করা যাবে দুর্নীতি। সেই সঙ্গে শ্রমিকেরা একটি প্রতিযোগী মূল্যে যেতে পারবে মালয়েশিয়া।

সেই সঙ্গে শ্রমিকদের সুবিধা সম্প্রসারণ, অবৈধদের বৈধ করা, শ্রমিক প্রেরণে আরও স্বচ্ছতা নিয়ে আসা এবং শ্রমিক প্রেরণে বিদ্যমান সমস্যাগুলো ঢাকার পক্ষ থেকে তুলে ধরা হবে।

সম্পাদনায়: শাহনাজ সাফা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles