সর্বশেষ

24.8 C
Rajshahi
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪

বিল বকেয়া থাকায় পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্র বন্ধের পথে

টপ নিউজ ডেস্কঃ কয়লা সংকটে প্রথমবারের মতো পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্র বন্ধ হওয়ার পথে। ডলার সংকটের কারণে বিল বকেয়া থাকায় বন্ধ কয়লা সরবরাহ।

ফলে মজুদ কয়লা দিয়ে ২ জুন পর্যন্ত করা যাবে বিদ্যুৎ উৎপাদন। ১ হাজার ৩২০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন তাপবিদ্যুৎ কেন্দ্রটি বন্ধ হয়ে গেলে লোডশেডিং বাড়বে।

পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের যৌথ মালিকানায় রয়েছে নর্থওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেড (এনডব্লিউপিজিসিএল) ও চীনের রাষ্ট্রায়ত্ত চায়না ন্যাশনাল মেশিনারি ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট কর্পোরেশন (সিএমসি)। দুটো প্রতিষ্ঠান যৌথভাবে বাংলাদেশ-চায়না পাওয়ার কোম্পানি লিমিটেড (বিসিপিসিএল) প্রতিষ্ঠা করেছে ।

বিসিপিসিএল সূত্রে জানা যায়, বিদ্যুৎ কেন্দ্রের কয়লা অর্থ ব্যয় করে আমদানির জন্য সিএমসি । আমদানির ক্ষেত্রে ডেফার্ড পেমেন্ট (দেরিতে পরিশোধ) হিসেবে প্রতিষ্ঠানটি ওয়ার্কিং ক্যাপিটাল দিয়ে থাকে । চলতি বছরের এপ্রিল পর্যন্ত কয়লা আমদানির মোট বিল ২৯৩ মিলিয়ন ডলার বা ৩ হাজার ১৩৫ কোটি ১০ লাখ টাকা বকেয়া পড়েছে। যা পরিশোধ না করা হলে কয়লার জন্য আর সিএমসি অর্থ দেবে না ।

পূর্ণ সক্ষমতায় বিদ্যুৎ উৎপাদনে পায়রা বিদ্যুৎ কেন্দ্রের দৈনিক ১২ হাজার টন কয়লার প্রয়োজন । যার পরিমাণ প্রতি মাসে দাঁড়ায় ৩ লাখ ৬০ হাজার টন। কেন্দ্রটিতে ইন্দোনেশিয়ান কোম্পানি পিটি বায়ান রিসোর্স টিবিক কয়লা সরবরাহ করে ।

তবে, অর্থ পরিশোধ না করায় জানানো হয়েছে কোম্পানিটিও আর কয়লা সরবরাহ করবে না বলে । অপরদিকে কয়লা সরবরাহ করে বকেয়া পাওনা পরিশোধ না করায় সিএমসির ওপর চীনের বৈদেশিক মুদ্রা নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ কয়লা আমদানির নিষেধাজ্ঞা জারি করেছে ।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles