সর্বশেষ

41.7 C
Rajshahi
বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪

বিশ্বকবির জন্মবার্ষিকী উপলক্ষ্যে নির্মিত সিনেমা ‘থিংকিং অব হিম’

টপ নিউজ ডেস্কঃ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে ইন্দো-আর্জেন্টিনিও সিনেমা নির্মিত হয়েছে ‘ইন্ডিয়া ইন্টারন্যাশনাল সেন্টার’র ‘থিংকিং অব হিম’ । সিনেমাটির বিশেষ প্রদর্শনী আগামী ৮ মে অনুষ্ঠিত হবে।

আর্জেন্টিনার খ্যাতিমান চলচ্চিত্র নির্মাতা পাবলো সিজার পরিচালিত এবং পুরস্কার বিজয়ী ভারতীয় চলচ্চিত্র নির্মাতা সূরজ কুমার প্রযোজনা করেছেন এ সিনেমাটি । কবিগুরুর আর্জেন্টিনা সফরের পরে, সেই দেশের লেখিকা ভিক্টোরিয়া ওকাম্পোর সঙ্গে একটি প্লেটোনিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে কেন্দ্র করে নির্মিত ।

চলচ্চিত্রটি বর্ণনা দেয় রবীন্দ্রনাথ ঠাকুর এবং ভিক্টোরিয়া ওকাম্পোর সম্পর্কের সুন্দর সফরের , যা সাহিত্যের প্রতি তাদের পারস্পরিক ভালোবাসা এবং দুই দেশের মধ্যে সাংস্কৃতিক বিভাজন দূর করে একটি সেতু নির্মাণ করার জন্য প্রকাশ করে তাদের যৌথ ইচ্ছাকে।

সিনেমাটি এ সম্পর্কের সারমর্মকে সুন্দরভাবে মেলে ধরে, এবং বিংশ শতকের অন্যতম শ্রেষ্ঠ সাহিত্যিক ব্যক্তিত্বের আভাস দেয় জীবন ও কাজের ।

‘গীতাঞ্জলি’ কাব্যগ্রন্থের ফরাসি অনুবাদ পড়ার পর, ওকাম্পো পরিণত হন রবীন্দ্রনাথ ঠাকুরের এক পরম অনুরাগীতে । শোনা যায়, ১৯২৪ সালে বুয়েনস আইরেস সফরের সময় কবি অসুস্থ হয়ে পড়লে ওকাম্পো সেবা করেন তার। ‘থিংকিং অব হিম’ সিনেমায় রবি ঠাকুরের ভূমিকায় ভিক্টর বন্দ্যোপাধ্যায়কে দেখা যাবে।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles