সর্বশেষ

28.5 C
Rajshahi
শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪

বিশ্ব দুগ্ধ দিবস আজ

টপ নিউজ ডেস্কঃ আজ বিশ্ব দুগ্ধ দিবস। দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে এ বছর , ‘পরিবেশ, পুষ্টি ও আর্থসামাজিক ক্ষমতায়নে টেকসই ডেইরি সেক্টর’।

উল্লেখ্য, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) ২০০১ সালে বিশ্ব দুগ্ধ দিবস হিসেবে ঘোষণা করে ১ জুনকে । ঐ বছর থেকে বৈশ্বিক খাদ্য হিসেবে গুরুত্ব তুলে ধরা দুধের এবং দৈনন্দিন খাদ্য গ্রহণে দুগ্ধ ও উৎসাহিত করতে দুগ্ধজাত পণ্য অন্তভু‌র্ক্তকরণে প্রতি বছর বিশ্বব্যাপী পালন করা হয় দিবসটি ।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের আওতাধীন প্রাণিসম্পদ অধিদপ্তর প্রতি বছর দেশব্যাপী উদযাপন করে দিবসটি । এর অংশ হিসেবে এ বছরও দিবসটি উদযাপনে করা হয়েছে নানা আয়োজন । আজ বিশ্ব দুগ্ধ দিবসের উদ্বোধন করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। সকাল ৯টায় শোভাযাত্রা বের হয় রাজধানীর প্রাণিসম্পদ অধিদপ্তর থেকে । সকাল সাড়ে ১০টায় ব্যবস্থা করা হয় রাজধানী উচ্চ বিদ্যালয়ে মিল্ক ফিডিংয়ের । বেলা ১টায় এ খাতের সফল খামারি ও প্রতিষ্ঠানকে ‘ডেইরি আইকন’ পুরস্কারে পুরস্কৃত করা হয় কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে ।

এছাড়া সারা দেশে দিবসটি উপলক্ষ্যে জেলা ও উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের মাধ্যমে দুগ্ধ পণ্য বহুমুখীকরণে পরামর্শ ক্যাম্পেইন পরিচালনা, বিনা মূল্যে প্রাণিসম্পদ চিকিত্সা ক্যাম্পেইন পরিচালনা, প্রাণিসম্পদ প্রদর্শনীর আয়োজন, বিনা মূল্যে প্রাণিসম্পদের জন্য কৃমিনাশক ওষুধ বিতরণ ও টিকা প্রদান ক্যাম্পেইন পরিচালনাসহ জনসচেতনতামূলক আয়োজন করা হয়েছে বিভিন্ন অনুষ্ঠানের।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles