সর্বশেষ

37.9 C
Rajshahi
শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪

বিশ্ব রক্তদাতা দিবস আজ

টপ নিউজ ডেস্কঃ যারা স্বেচ্ছায় ও বিনামূল্যে রক্তদান করে লাখ লাখ মানুষের প্রাণ বাঁচাচ্ছেন এবং আরো সাধারণ জনগণকে রক্তদানে উৎসাহিত করার উদ্দেশ্যে প্রতি বছর ১৪ জুন পালিত হয় বিশ্ব রক্তদাতা দিবস। এ বছর দিবসটির প্রতিপাদ্য হলো ‘রক্তদান সংঘবদ্ধতারই প্রকাশ, এ কাজে যুক্ত হোন, জীবন বাঁচান’।

রক্তদাতা বীরের উদ্দেশ্যে উৎসর্গকৃত হলেও এই দিনটির একটি আলাদা গুরুত্ব রয়েছে। কারণ দিবসটির সঙ্গে জড়িয়ে আছে নোবেলজয়ী বিজ্ঞানী কার্ল লান্ডস্টাইনারের নাম। তিনিই আবিষ্কার করেছিলেন রক্তের গ্রুপ ‘এ, বি, ও, এবি’। তার জন্মদিনেই রক্তদাতা বিশ্ব রক্তদাতা দিবসটি পালনের সিদ্ধান্ত গ্রহণ করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

১৯৯৫ সাল থেকে আন্তর্জাতিক রক্তদান দিবস পালন হয়ে আসছে।  তবে ২০০৫ সালে বিশ্ব স্বাস্থ্য অধিবেশনের পর থেকে প্রতি বছর বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ দিবস পালনের জন্য তাগিদ দিয়ে আসছে।

মেক্সিকো হচ্ছে এবারের বিশ্ব রক্তদাতা দিবসের বিশ্বব্যাপী অনুষ্ঠান আয়োজক দেশ। দেশটির রাজধানী শহর মেক্সিকো সিটিতে এ দিনটিকে কেন্দ্র করে বৈশ্বিক অনুষ্ঠানের আয়োজন করা হবে।

সারা বিশ্বের মতো বাংলাদেশেও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালিত হবে। এ কর্মসূচির মধ্যে রয়েছে রক্তদাতাদের পদযাত্রা, ব্লাড ক্যাম্প ও রক্তদাতা সম্মাননা অনুষ্ঠান।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles