সর্বশেষ

28.5 C
Rajshahi
শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪

বিশ্ব সেরা পরিবেশবান্ধব সবুজ কারখানা বাংলাদেশের

টপ নিউজ ডেক্স: বিশ্ব সেরা পরিবেশবান্ধব সবুজ কারখানা বাংলাদেশে এখন।  যুক্তরাষ্ট্রের গ্রিন বিল্ডিং কাউন্সিলের (ইউএসজিবিসি) মান সনদে শীর্ষ তালিকায় রাখা হয়েছে ময়মনসিংহের ভালুকায় অবস্থিত গ্রিন টেক্সটাইল লিমিটেডের চতুর্থ ইউনিটকে। কারখানাটি ইউএসজিবিসির মানদণ্ডে ১১০ নম্বরের মধ্যে ১০৪ পেয়েছে এবং প্রথম স্থানে উঠে এসেছে।

গ্রিন টেক্সটাইল দেশি-বিদেশি যৌথ মালিকানায় প্রতিষ্ঠিত একটি কারখানা পোশাক খাতের। পোশাক খাতের হংকংভিত্তিক বহুজাতিক কোম্পানি এপিক গ্রুপ ও বাংলাদেশের এনভয় লিগ্যাসি এটির মালিকানায় রয়েছে। গ্রিন টেক্সটাইল পরিচালনায় রয়েছেন এনভয় লিগ্যাসির পক্ষে বিজিএমইএর সাবেক সভাপতি কুতুব উদ্দিন আহমেদ।

বিষয়টি নিশ্চিত করেছেন তৈরি পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএর পরিচালক মহিউদ্দিন রুবেল। তিনি বলেন, এটি একটি সুখবর পোশাক খাতের জন্য। আরেকটি সুখবর হচ্ছে শীর্ষে ১০ কারখানার ৮টিই বাংলাদেশের এবং বাকি দুটির একটি ইন্দোনেশিয়ার ও একটি শ্রীলঙ্কার।

এর আগের বিশ্বের সেরা পরিবেশবান্ধব কারখানাটি ছিল ইন্দোনেশিয়ায় ২০১৮ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত টানা চার বছর। এবার কারখানাটি দ্বিতীয় স্থানে রয়েছে ১১০ নম্বরের মধ্যে ১০১ পেয়ে ।

শীর্ষ ১০টি তালিকার বাকি ৭টি কারখানার হচ্ছে, রেমি হোল্ডিংস, তারাসিমা অ্যাপারেলস, ফতুল্লা অ্যাপারেলস,সিল্কেন সুইং,  প্লামি ফ্যাশনস, মিথেলা টেক্সটাইল ইন্ডাস্ট্রিজ। এ তালিকায় তৃতীয় স্থানে থাকা বাংলাদেশি কারখানাটির নাম প্রকাশ করা হয়নি, শুধু উল্লেখ করা হয়েছে দেশের নাম ।

বিশ্বের পরিবেশবান্ধব শীর্ষ ১০০ কারখানার মধ্যে ৫২টিই বাংলাদেশের।

উল্লেখ্য, ইউএসজিবিসি হচ্ছে একটি কাউন্সিল যা যুক্তরাষ্ট্রের স্থপতিদের সমন্বয়ে গঠিত।  এটি পরিবেশবান্ধব ভবন ও কারখানা নির্মাণে পরামর্শ ও সহায়তা করে থাকে পৃথিবীজুড়ে। এমনকি পরিবেশবান্ধব কারখানা বা স্থাপনার তৈরির ক্ষেত্রে তাদের রয়েছে নির্দিষ্ট মানদণ্ডও। সংস্থাটির দেওয়া সনদ এখন পর্যন্ত আন্তর্জাতিকভাবে স্বীকৃত বিশ্বের বিভিন্ন দেশে।

সম্পাদনায়: শাহনাজ সাফা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles