সর্বশেষ

43.2 C
Rajshahi
শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪

ব্রাজিলে ভারি বৃষ্টিপাতে সৃষ্ট বন্যা-ভূমিধসে নিহত বেড়ে ৩৬

টপ নিউজ ডেক্স: ব্রাজিলের দক্ষিণাঞ্চলের উপকূলীয় এলাকায় ভারী বৃষ্টিপাতের ফলে সৃষ্টি হয়েছে বন্যা ও ভূমিধস। এতে  অন্তত ৩৬ জন নিহত হয়েছেন। এ ঘটনায় শতশত মানুষ বাস্তুচ্যুত হয়েছে। ব্রাজিলের কার্নিভাল উপলক্ষ্যে আসা হাজারো পর্যটক আটকে পড়েছেন। স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে সংবাদ সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

উদ্ধার অভিযান চালানো হচ্ছে বন্য ও ভূমিধসে বিচ্ছিন্ন হয়ে পড়া স্থানগুলোতে। উদ্ধারকারীরা হতাহতদের উদ্ধারে তল্লাশি চালাচ্ছে এবং কাজ করছেন বন্ধ হয়ে যাওয়া রাস্তা পরিষ্কারের। সাও পাওলো রাজ্যের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অব্যহত থাকবে ভারি বৃষ্টিপাত। ফলে উদ্ধারকারীরা হতাহতের সংখ্যা কম রাখতে চেষ্টা করে যাচ্ছেন।   

দেশটির ফেডারেল সরকার ক্ষতিগ্রস্থদের সাহায্য, রাস্তাঘাট এবং অবকাঠামো পুনঃনির্মাণের পদক্ষেপ নিয়েছে। অন্যদিকে, সাউ পাউলো রাজ্য সরকার ১৮০ দিনের জরুরী অবস্থা ঘোষণা করেছে । 

স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, তীব্র বাতাস ও ঢেউয়ের কারণে দক্ষিণ আমেরিকার সবচেয়ে বড় বন্দর সান্তোসের কার্যক্রম বিঘ্ন হচ্ছে। আজ ক্ষতিগ্রস্থ অঞ্চল পরিদর্শনের কথা রয়েছে ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দা সিলভা। সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে তিনি এ ঘোষণা দেন। 

সম্পাদনায়: শাহনাজ সাফা

Sourcenews24

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles