সর্বশেষ

28.3 C
Rajshahi
শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

ভারতে ট্রেন দুর্ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ২৮৮, চলছে উদ্ধার অভিযান

টপ নিউজ ডেক্স: ভারতে ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৮৮ জনে। এ ঘটনায় আরও অন্তত ৯০০ জন আহত হয়েছেন । শুক্রবার (২ জুন)  ভারতের ওড়িশা রাজ্যের বালেশ্বরে সন্ধ্যায় ঘটে ভয়াবহ এ ট্রেন দুর্ঘটনা ।

ভারতের ভয়াবহ ট্রেন দুর্ঘটনার পর কেটে গেছে ২০ ঘণ্টা, এখনও চলছে উদ্ধার অভিযান। ইতোমধ্যে পচন ধরতে শুরু করেছে দুর্ঘটনাস্থলের চারিদিকে ছড়িয়ে ছিটিয়ে থাকা মানুষের হাত, পা, মাথাসহ নানা অঙ্গ প্রত্যঙ্গে । ফলে পুরো দুর্ঘটনাস্থল দুর্গন্ধে ভরে গেছে।

দুর্ঘটনাকবলিত দুই যাত্রীবাহী ট্রেনের বগিগুলোতে প্রথম দফায় উদ্ধার অভিযান চালানোর পর সেগুলোতে খোঁজ চালানো হচ্ছে দ্বিতীয় ও তৃতীয় বারের মতো। কেননা করমণ্ডল এক্সপ্রেসের একটি বগি থেকে আরও দুইটি মরদেহ পাওয়া যায় দ্বিতীয় দফার অভিযানে। জানা গেছে, দ্বিতীয় দফায় উদ্ধার অভিযান শেষ করার পরও পাওয়া যাচ্ছিল মরদেহের পচনের গন্ধ। পরে স্থানীয়দের দাবির মুখে চালানো হচ্ছে তৃতীয় দফায় উদ্ধার অভিযান।

দুর্ঘটনাস্থলে উদ্ধারকাজে ফায়ার সার্ভিসের পাশাপাশি মোতায়েন করা হয়েছে সেনাবাহিনী। ভারতীয় সেনাবাহিনীর কর্মকর্তা কর্নেল এসকে দত্ত জানান, সেনাবাহিনী রাত থেকে উদ্ধারকাজে রয়েছে এবং আরও সেনা সদস্য ডাকা হয়েছে কলকাতা থেকে।

ট্রেন দুর্ঘটনায় আহত ও নিহতদের বের করে আনতে ব্যবহার করা হচ্ছে ওয়েল্ডিং গ্যাস কাটার ও ইলেকট্রিক কাটার। ভুবনেশ্বরের কর্মকর্তারা বলেন, হতাহত ব্যক্তিদের উদ্ধারে ১ হাজার ২০০ মানুষ রাতভর অভিযানে অংশ নিয়েছে। পাশাপাশি ২০০টি অ্যাম্বুলেন্স, ৫০টি বাস এবং ৪৫টি মোবাইল হেলথ ইউনিট ঘটনাস্থলে কাজ করছে। ট্রাক্টরসহ সব ধরনের যানবাহন ব্যবহার করে  মৃতদেহগুলো হাসপাতালে নেয়া হয়েছে।

ট্রেন দুর্ঘটনাস্থল পরিদর্শন করে মমতা বন্দ্যোপাধ্যায়  রেলমন্ত্রীর সামনেই অভিযোগ করেছেন রেলের কাজে সমন্বয়ের অভাব রয়েছে এবং আরও যত্নশীল হওয়া প্রয়োজন বলে।

এদিকে, দুর্ঘটনার পর বাতিল করা হয়েছে হাওড়াগামী ৪২টি ট্রেন । একই সঙ্গে অনেক ট্রেনের রুট পরিবর্তন করা হয়েছে ।

সম্পাদনায়: শাহনাজ সাফা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles