সর্বশেষ

28.5 C
Rajshahi
শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪

যুক্তরাষ্ট্রের হুমকি উপেক্ষা করে রাশিয়া থেকে আরও বেশি করে তেল কিনছে ভারত

টপ নিউজ ডেস্কঃ যুক্তরাষ্ট্রের অব্যাহত হুমকির পরেও রাশিয়া থেকে আরও বেশি পরিমাণে অপরিশোধিত তেল কিনছে ভারত। রাশিয়া থেকে ইতোমধ্যে ২০ লাখ ব্যারেল তেল কিনেছে ভারতের রাষ্ট্রীয় তেল পরিশোধনকারী সংস্থা হিন্দুস্তান পেট্রোলিয়াম করপোরেশন (এইচপিসিএল)। এই তেল আগামী মে মাসে ভারতের হাতে পৌঁছাবে।

সম্প্রতি অর্থনৈতিক চাপে পড়ে দাম কমিয়েছে রাশিয়া। আর এই সুযোগই নিচ্ছে রাশিয়ার সামরিক সরঞ্জামের বড় ক্রেতা ভারত। ভারতের অপর একটি জ্বালানি কোম্পানিও ম্যাঙ্গালোর রিফাইনারি অ্যান্ড পেট্রোকেমিক্যালস লিমিটেড (এমআরপিএল) নামে তেল কেনার জন্য দরপত্র তৈরি করছে। রাশিয়া থেকে ১০ লাখ ব্যারেল তেল কিনতে চায় এমআরপিএল ।

ইউক্রেনে যুদ্ধ শুরুর পর যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো রাশিয়াকে অর্থনৈতিকভাবে চাপে ফেলতে একের পর এক নিষেধাজ্ঞা দিয়ে যাচ্ছে । পাশাপাশি রাশিয়া থেকে তেল-গ্যাস কেনার ব্যপারে বিশ্বের অন্য দেশগুলোকেও প্রতিশোধমূলক নিষেধাজ্ঞার বার্তা দিয়ে আসছে যুক্তরাষ্ট্র। নিষেধাজ্ঞায় ভীত হয়ে কিছু দেশ রাশিয়ার কাছ থেকে তেল কিনছে না। তাই স্বাভাবিক সময়ের চেয়ে কম দামে তেল বিক্রি করতে বাধ্য হচ্ছে রাশিয়া।

ভারতীয় গণমাধ্যমের বরাত দিয়ে আরটি জানায়, রাশিয়ার তেল কেনা এড়াতে ভারত প্রত্যাখ্যান করেছে আসমরিকার অনুরোাধ । বর্তমানে ভারত বিশ্বের তৃতীয় বৃহত্তম জ্বালানি ব্যবহারকারী দেশ। আমদানির প্রায় ৮০ শতাংশই অপরিশোধিত তেল। এর মধ্যে মাত্র ৩শতাংশ আসে রাশিয়া থেকে ।

সম্পাদনায়ঃ পূরবী রায়

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles