সর্বশেষ

26.2 C
Rajshahi
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪

ভোক্তা পর্যায়ে বাংলাদেশ ব্যাংক ঋণ দিতে পারবে সর্বোচ্চ ১২ শতাংশ পর্যন্ত সুদে

টপ নিউজ ডেস্কঃ বাংলাদেশ ব্যাংক ভোক্তা ঋণের সর্বোচ্চ সুদের হারের নীতি শিথিল করেছে । এর ফলে বাণিজ্যিক ব্যাংকগুলো বর্তমান পর্যায় থেকে ঊর্ধ্বে ৩ শতাংশ পয়েন্ট পর্যন্ত সুদের হার বাড়াতে পারবে।

সেই সঙ্গে আমানতের সুদ হারের সীমা প্রত্যাহারের কথা বাংলাদেশ ব্যাংক জানিয়েছে।

রোববার (১৫ জানুয়ারি) দুপুর আড়াইটায় নতুন মুদ্রানীতি ঘোষণার সময় জানানো হয় এই তথ্য।

কেন্দ্রীয় ব্যাংকের প্রধান কার্যালয়ে গভর্নর আব্দুর রউফ তালুকদার ঘোষণা করেন চলতি অর্থবছরের দ্বিতীয়ার্ধের মুদ্রানীতি (জানুয়ারি-জুন)।

বাংলাদেশ ব্যাংকের নতুন মুদ্রানীতি অনুযায়ী, বাণিজ্যিক ব্যাংক চাইলে এখন থেকে ভোক্তা পর্যায়ে ঋণ দিতে পারবে সর্বোচ্চ ১২ শতাংশ পর্যন্ত সুদে । এতদিন এক্ষেত্রে সুদের সর্বোচ্চ হার ছিল ৯ শতাংশ।

একইভাবে আমানতের ক্ষেত্রে প্রদেয় ন্যুনতম সুদের হারও বাংলাদেশ ব্যাংক প্রত্যাহার করেছে।

২০২০ সালের এপ্রিল থেকে ব্যাংক খাতে সুদের হার ঋণে সর্বোচ্চ ৯ ও আমানতে সর্বোচ্চ ৬ শতাংশ কার্যকর আছে। ব্যবসায়ীদের একটি পক্ষের দাবির প্রেক্ষিতে সুদহার বেঁধে দেওয়া হয়েছিল। কিন্তু এরপর দেশের অর্থনীতির সূচকগুলোতে বেশ পরিবর্তন এসেছে।

এর মধ্যে মূল্যস্ফীতির চাপ সামলাতে তিনবার নীতি সুদহার বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। কিন্তু ব্যাংক ঋণের সুদহার না বাড়িয়ে কেবল রেপোর সুদহার বাড়িয়ে মূল্যস্ফীতির লাগাম টেনে ধরার পদক্ষেপ কতটা কাজে লাগছে, তা নিয়ে প্রশ্ন তুলেছিলেন অর্থনীতিবিদরা।

নতুন মুদ্রানীতিতে বেসরকারি খাতে ঋণ লক্ষ্য নিয়ন্ত্রক সংস্থা একই রেখেছে ৷ আগামী জুন পর্যন্ত নির্ধারণ করা হয়েছে ১৪ দশমিক ১ শতাংশ। জুলাই-ডিসেম্বরের মুদ্রানীতিতেও যা ছিল ১৪ দশমিক ১ শতাংশ।

ব্যাংকিং খাতে তারল্য সংকট, বিদেশি মুদ্রার সরবরাহে টান, টাকার দরপতন, মূল্যস্ফীতি আর চলতি হিসাবে ঘাটতি বৃদ্ধির মত পরিস্থিতিতে নতুন মুদ্রানীতি কেন্দ্রীয় ব্যাংক ঘোষণা করে ।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles