সর্বশেষ

31.6 C
Rajshahi
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

মাহে রমজান -১০

পবিত্র মাহে রমজান উপলক্ষে টপ নিউজের প্রতিদিনের একটি  বিশেষ আয়োজন

পবিত্র মাহে রমজানের  ১০ম এবং রহমতের শেষ দিন আজ। মাহে রমজান মাসটি আল্লাহর নৈকট্য লাভের মাস। এ মাসটি কোরআন নাজিলের মাস। রহমত- বরকত, মাগফিরাত এবং নাজাতের মাস। এ মাস তাকওয়া এবং সংযম প্রশিক্ষণের মাস। মহান আল্লাহ তায়ালা পবিত্র কুরআনুল কারীমে ইরশাদ করেছেন।

রমযান মাসই হল সেই মাস, যাতে নাযিল করা হয়েছে পবিত্র কোরআন, যা মানুষের জন্য হেদায়েত ও সত্যপথ যাত্রীদের জন্য সুষ্পষ্ট পথ নির্দেশ, আর ন্যায় এবং অন্যায়ের মাঝে পার্থক্য বিধানকারী। কাজেই তোমাদের মধ্যে যে লোক এ পবত্রি মাসটি পাবে, সে এ মাসের রোযা রাখবে। আর যে লোক অসুস্থ কিংবা মুসাফির অবস্থায় থাকবে, সে অন্য দিনে এর গণনা পূরণ করবে। মহান আল্লাহ্ তোমাদের জন্য সহজ করতে চান; তোমাদের জন্য জটিলতা কামনা করেন না। যাতে তোমরা গণনা পূরণ করো ও তোমাদের হেদায়েত দান করার দরুন আল্লাহ্ তা’আলার মহত্ত্ব বর্ণনা করো, যাতে করে তোমরা কৃতজ্ঞতা স্বীকার করো।(আল-বাকারা- ১৮৫)

হযরত আবু হুরায়রা (রা) হতে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ(সা:)ইরশাদ করেছেন, এখন তোমাদের নিকট রমজান মাস উপস্থিত। এটা এক অত্যন্ত বারকতময় মাস। আল্লাহ তা’য়ালা এ মাসটিতে তোমাদের প্রতি সাওম ফরজ করেছেন। এ মাসে আকাশের দরজাসমূহ উন্মুক্ত করা হয়  এবং জাহান্নামের দরজাগুলো বন্ধ করে দেওয়া হয় ও এ মাসে বড় বড় শাইতানগুলোকে আটক রাখা হয়।আল্লাহর জন্যে এ মাসে একটি রাত আছে, যা হাজার হাজার মাসের চেয়েও স্বীয় প্রভু আল্লাহর সাথে মিলিত হওয়ার সময়।”(বুখারী-১৮০৫)

নির্দেশনায়: সিরাজী ফেরদৌস ইমন

সম্পাদনায়: নাসরিন ইসলাম

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles