সর্বশেষ

33.9 C
Rajshahi
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪

মুরগির কলিজা কতটুকু উপকার বা ক্ষতিকর ?

টপ নিউজ ডেস্ক: সেলেনিয়ামের মতো খনিজ রয়েছে, মুরগির লিভারে। হৃদরোগ, স্ট্রোক এবং উচ্চ কোলেস্টেরলের মতো কার্ডিওভাসকুলার সমস্যা প্রতিরোধ করতে সহায়তা করে। এছাড়াও সেলেনিয়াম হাঁপানি, শ্বাসকষ্ট, বিভিন্ন সংক্রমণ, গাঁটে গাঁটে ব্যথা এবং কৃমির সমস্যাকে নিয়ন্ত্রণে আনতে সাহায্য করে। সেলেনিয়াম ক্যান্সারের ঝুঁকি কমাতেও সহায়ক।

মুরগির মাংস ছোট- বড় সবারই প্রিয়। তাইতো এর চাহিদাও বেশি। রান্না সহজ ও খেতে সুস্বাদু হওয়ায় কেউ কেউ আবার সপ্তাহে দুই-তিন দিনও মুরগির মাংস খেয়ে থাকেন তাইতো মুরগির মাংস দিয়ে তৈরি বিভিন্ন পদও থাকে বিকেলের নাস্তায়।

তবে মুরগির মাংস পছন্দের হলেও এর কলিজা অনেকেরই পছন্দ নয়। কিন্তু পুষ্টিবিদদের মতে, মুরগির মাংসের তুলনায় মুরগির লিভার বা কলিজার পুষ্টিগুণ কোনো অংশে কম নয়। মুরগির কলিজায় প্রচুর পরিমাণে ভিটামিন, আয়রন, ক্যালসিয়াম এবং ফাইবার রয়েছে।

ডায়াবেটিসের মতো অসুখের জন্যে এই কলিজা দারুণ উপকারী।পুষ্টিবিদদের মতে, মুরগির কলিজা দৃষ্টিশক্তি ও মস্তিষ্কের বিকাশে সাহায্য করে। তবে যাদের উচ্চ রক্তচাপ,হৃদরোগজনিত সমস্যা রয়েছে, তাদের মুরগির কলিজা না খাওয়াই ভালো।

তাছারা মুরগির কলিজা খেলে আরো যেসব স্বাস্থ্য উপকারিতা পাওয়া যাবে তাহলে চলুন সেগুলো জেনে নেয়া যাক-

ভালো রাখে হৃৎপিণ্ড

ওজন নিয়ন্ত্রণে রাখে

মুরগির লিভার বা কলিজা হলো কম ক্যালোরিযুক্ত খাবারের মধ্যে অন্যতম।ওজন কমাতে এবং স্থূলতা প্রতিরোধে মুরগির কলিজা খুব কার্যকর। তবে কীভাবে রান্না করা হয় তার ওপর ক্যাওজন কমাতে চান,লোরির পরিমাণ নির্ভর করে। ফ্রায়েড মুরগির কলিজা খাওয়া এড়িয়ে চলুন যদি  কেউ ওজন কমাতে চান।কারণ এতে অনেক বেশি ক্যালোরি, উচ্চ সোডিয়াম এবং ফ্যাট থাকে। এই সবই হৃদরোগ এবং অন্যান্য শারীরিক সমস্যা বাড়াতে পারে।

অ্যানিমিয়া প্রতিরোধ করে

 আয়রন এবং ভিটামিন সমৃদ্ধ মুরগির কলিজা। শরীরে ভিটামিন বি১২-এর অভাব মোকাবেলায় সহায়তা করতে পারে মুরগির কলিজা।মুরগির কলিজা অ্যানিমিয়া বা রক্তশূন্যতার সমস্যা মেটাতে পারে কারন এতে রয়েছে ভিটামিন বি১২ এবং আয়রনের উচ্চ মাত্রা।

বিভিন্ন অঙ্গ ভালো রাখে

পুষ্টিতে পরিপূর্ণ  মুরগির কলিজা । এতে থাকা ভিটামিন এ চোখ ভালো রাখে, রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে এবং কিডনি ও হৃৎপিণ্ডের মতো অঙ্গগুলোকে সঠিকভাবে কাজ করতে সাহায্য করে।। এতে থাকা ভিটামিন বি১২ ব্রেন বা মস্তিষ্ককে আরও ভালো ভাবে কাজ করতে সহায়তা করে। এছাড়া, ভিটামিন বি২ বা রাইবোফ্ল্যাভিন সমৃদ্ধ মুরগির কলিজা শরীরকে খাদ্য থেকে শক্তি তৈরি করতে সাহায্য করে এবং কোষগুলো শক্তিশালী রাখে।

সর্দিকাশিও জ্বর কমায়

মুরগির কলিজায় থাকা কোলাজেন ও ইলাস্টিন শরীরের শিরা-উপশিরায় রক্ত প্রবাহ স্বাভাবিক রাখে।তাছাড়া এতে থাকা জিঙ্ক, জ্বর, টনসিলাইটিস, সর্দি-কাশি সৃষ্টিকারী জীবাণুর বিরুদ্ধে শরীরে প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সাহায্য করে। প্রোটিন সমৃদ্ধ মুরগির কলিজা অপুষ্টিজনিত সমস্যাও দূর করে। হাড় ও পেশির গঠন মজবুত করে।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সম্পাদনায়ঃ নাসরিন ইসলাম

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles