সর্বশেষ

29.8 C
Rajshahi
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪

মেডিকেল ভর্তির ফল ঘোষণা করেন জাহিদ মালেক

টপ নিউজ ডেস্কঃ ২০২২-২৩ শিক্ষাবর্ষে এমবিবিএস প্রথমবর্ষ ভর্তি পরীক্ষায় পাস করেছেন ৪৯ হাজার ১৯৪ জন শিক্ষার্থী । শতকরা হিসেবে পাসের হার ৩৫ দশমিক ৩৪ শতাংশ। এ বছর সর্বোচ্চ ৯৪ দশমিক ২৫ নম্বর পেয়ে রাফসান জামান প্রথম হয়েছে।

রোববার (১২ মার্চ) দুপুরে রাজধানীর মহাখালীস্থ স্বাস্থ্য অধিদফতরের সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক ঘোষণা করেন এই ফল ।

স্বাস্থ্যমন্ত্রী জানান, এবারের ভর্তি পরীক্ষায় মোট এক লাখ ৩৯ হাজার ২১৭ জন পরীক্ষায় অংশগ্রহণ করে। এর মধ্যে ৬৪ হাজার ২৬৪ জন ছেলে (৪৬ দশমিক ১৬ শতাংশ) এবং ৭৪ হাজার ৯৫৩ জন (৫৩ দশমিক ৮৪ শতাংশ) মেয়ে শিক্ষার্থী ছিল। পরীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে ৪৯ হাজার ১৯৪ জন (৩৫ দশমিক ৩৪ শতাংশ) শিক্ষার্থী পাস করেছে। এর মধ্যে ২০ হাজার ৮১৩ জন (৪২ দশমিক ৩১ শতাংশ) ছেলে এবং ২৮ হাজার ৩৮১ জন (৫৭ দশমিক ৬৯ শতাংশ) মেয়ে শিক্ষার্থী। সরকারি মেডিকেল কলেজে ভর্তির সুযোগ প্রাপ্তদের মধ্যে এক হাজার ৯৫৭ জন (৪৫ শতাংশ) ছেলে এবং দুই হাজার ৩৯৩ জন (৫৫ শতাংশ) মেয়ে।

এ বছর ভর্তি পরীক্ষায় সর্বোচ্চ ৯৪ দশমিক ২৫ নম্বর পেয়ে প্রথম হয়েছে রাফসান জামান। আর মেয়েদের মধ্যে সর্বোচ্চ নম্বর ৮৮। মুক্তিযোদ্ধা কোটায় সুযোগপ্রাপ্তদের মধ্যে সর্বোচ্চ নম্বর ২৭৮ দশমিক ৭৫ ও সর্বনিম্ন ২৬৬ দশমিক ২৫। আর উপজাতি কোটায় সর্বোচ্চ নম্বর ২৬৭ দশমিক ৫০, সর্বনিম্ন ২৪১ দশমিক ৩৫।

এর আগে গত শুক্রবার (১০ মার্চ) সারাদেশে ১৯টি কেন্দ্রের ৫৭টি ভেন্যুতে সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত এক ঘণ্টার ১০০ নম্বরের এই এমসিকিউ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

সম্পাদনায়ঃপূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles