সর্বশেষ

28.3 C
Rajshahi
শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

মেয়েদের উৎকর্ষ লাভের সুযোগ বিজ্ঞানে:প্রধানমন্ত্রী

টপ নিউজ ডেস্কঃ আরও বেশিসংখ্যক নারী ও মেয়েদের বিজ্ঞানে উৎকর্ষ লাভের সুযোগ দিতে সবার মানসিকতা পরিবর্তনে বৈশ্বিক প্রচেষ্টার প্রয়োজনীয়তার ওপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা জোর দিয়েছেন ।

একই সঙ্গে তিনি নিজেদের পরিবর্তনের লক্ষ্যে এজেন্ট হিসেবে কাজ করার জন্য আহ্বান জানিয়েছেন নারীদের প্রতি।

শেখ হাসিনা বলেছেন, এটি দুর্ভাগ্যজনক যে নারীরা বিশ্বব্যাপী মাত্র ১২ শতাংশ বিজ্ঞানী ও ৩০ শতাংশ প্রতিনিধিত্ব করে গবেষকদের । আমাদের অবশ্যই কাজ করতে হবে মানসিকতা ও শিক্ষার পরিবেশের প্রতিবন্ধকতাগুলো দূর করার লক্ষ্যে । যেন আরও বেশিসংখ্যক নারী ও মেয়েরা উৎকর্ষ লাভ করতে পারে বিজ্ঞানে ।

যুক্তরাষ্ট্রে নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে অনুষ্ঠিত অষ্টম নারী ও মেয়েদের দিবস বিজ্ঞান সমাবেশে এক ভিডিও বিবৃতিতে তিনি এসব কথা বলেন। প্রধানমন্ত্রী বলেন, বিজ্ঞান ও প্রযুক্তিতে নিয়োজিত নারী ও মেয়েদের মনে রাখতে হবে যে, একা নন তারা। তারা যে পদক্ষেপগুলো নেন তা বিশ্বজুড়ে তাদের বোনদের জন্য আরও দ্বার উন্মুক্ত করতে সাহায্য করবে।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশে প্রতিটি ক্ষেত্রে আমরা অগ্রাধিকার দিচ্ছি নারী ও মেয়েদের নেতৃত্ব দেওয়ার বিষয়টিকে । আমাদের নারীরা গবেষণা ও উচ্চশিক্ষার ক্ষেত্রে খুব ভালো করছে। কৃষি, শিল্প, স্বাস্থ্য, বিজ্ঞান, শিল্প, তথ্যপ্রযুক্তিসহ সব ক্ষেত্রে গবেষণার জন্য দেওয়া হচ্ছে মেয়েদের বৃত্তি । তিনি বলেন, মেয়েদের উৎসাহিত করার জন্য, বর্তমান সরকার সারাদেশে প্রতিষ্ঠা করেছে পাঁচ হাজার ২৭৫টি ডিজিটাল সেন্টার । যেখান থেকে মেয়ে বা ছেলে উদ্যোক্তা সেবা পাচ্ছেন দুইশ ধরনের ।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles