সর্বশেষ

32.9 C
Rajshahi
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

রাশিয়াকে অবশ্যই ইউক্রেনে যুদ্ধ করার জন্য শাস্তি পেতে হবে : কোয়াড

টপ নিউজ ডেস্কঃ দায়মুক্তির সাথে রাশিয়াকে যুদ্ধ করার সুযোগ দেওয়া হবে না এবং দেশটিকে অবশ্যই ইউক্রেনে যুদ্ধ করার জন্য শাস্তি পেতে হবে বলে মন্তব্য করেছে যুক্তরাষ্ট্র ও তার কোয়াড মিত্ররা।

গতকাল শুক্রবার (৩ মার্চ) নয়াদিল্লিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনসহ ভারত, জাপান ও অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের পর এক বিবৃতিতে একথা বলেছেন তারা। শুক্রবার (৩ মার্চ) এই তথ্য জানিয়েছে এক প্রতিবেদনে বার্তাসংস্থা রয়টার্স।

মূলত ইউক্রেনে টানা এক বছরেরও বেশি সময় ধরে যুদ্ধ করছে রাশিয়া। অন্যদিকে, রুশ আগ্রাসনের শুরু থেকেই অস্ত্রসহ ইউক্রেনকে সামরিক সহায়তা দিয়ে আসছে যুক্তরাষ্ট্রসহ কিয়েভের পশ্চিমা মিত্ররা। এখনও যুদ্ধ চলছে এবং রাশিয়া বিভিন্ন সময়ই ইউক্রেনে পারমাণবিক অস্ত্র ব্যবহারের বিষয়ে হুঁশিয়ারি উচ্চারণ করেছে। অবশ্য তথাকথিত কোয়াড গ্রুপ বলেছে, ইউক্রেনে পারমাণবিক অস্ত্রের ব্যবহার বা ব্যবহারের বিষয়ে ‘অগ্রহণযোগ্য’ রাশিয়ার হুমকি।

তবে এর আগে গত মাসের শেষের দিকে, যুগান্তকারী একটি পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি স্থগিত করেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং পুনরায় পরমাণু পরীক্ষা শুরু করার হুমকি দেন। রয়টার্স বলছে, নয়াদিল্লিতে জি-২০ বৈঠকের ফাঁকে অ্যান্টনি ব্লিংকেন কোয়াড গ্রুপের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে দেখা করেন। আর সেখানেই তারা রাশিয়াকে ইউক্রেনে যুদ্ধের জন্য দোষারোপ করেন।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles