সর্বশেষ

28.3 C
Rajshahi
শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

রাশিয়াকে ইউক্রেনে সামরিক অভিযান বন্ধের নির্দেশ দিয়েছেন আইসিজে

টপ নিউজ ডেস্কঃ রাশিয়াকে অবিলম্বে ইউক্রেনে সামরিক অভিযান বন্ধের নির্দেশ দিয়েছেন আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে) । বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়। গতকাল বুধবার কিয়েভের করা মামলার শুনানি নিয়ে সংখ্যাগরিষ্ঠের মতের ভিত্তিতে প্রাথমিক সিদ্ধান্ত অনুযায়ী রাশিয়াকে এই নির্দেশ দেন জাতিসংঘের সর্বোচ্চ আদালত।বিপক্ষে মত দিয়েছেন রাশিয়া ও চীনের বিচারক।


আদেশে বলা হয়েছে, ইউক্রেনের ভূখণ্ডে সামরিক অভিযান অবিলম্বে রাশিয়াকে স্থগিত করতে হবে।


আইসিজের বিচারকরা আরও বলেছেন, রাশিয়াকে অবশ্যই নিশ্চিত করতে হবে, তারা যেন ইউক্রেনে সামরিক অভিযান চালিয়ে না যায়।আইসিজের আদেশ মানার বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু এই আদেশ বাস্তবায়নের জন্য সরাসরি কোনো উপায় আদালতের নেই। অতীতে খুব বিরল ক্ষেত্রে দেশগুলো আইসিজের আদেশ অমান্য করেছে।


রশিয়ার প্রেসিডেন্ট পুতিনের নির্দেশে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে রুশ বাহিনী। রুশ অভিযান শুরু করার পরপরই ইউক্রেন আইসিজেতে মামলা করে।


যুদ্ধের জন্য ক্রেমলিন যে যুক্তি দিয়েছিল, তার সমর্থনের কোনো প্রমাণ পাওয়া যায়নি বলে আদেশে উল্লেখ করেন আইসিজে। অর্থাৎ ইউক্রেনের পূর্বাঞ্চলের রুশভাষীদের গণহত্যা সংঘটন করছে বলে যে যুক্তি দিয়ে রাশিয়া সামরিক অভিযান শুরু করেছিল, তার স্বপক্ষে কোনো প্রমাণ পাননি আদালত।আইসিজের আদেশের পর ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি টুইট করে উচ্ছ্বসিত প্রতিক্রিয়া জানায়।


প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, আন্তর্জাতিক বিচার আদালতে রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেন যে মামলায় করেছিল তা সম্পূর্ণ বিজয় অর্জন করেছে। আইসিজে অবিলম্বে রাশিয়াকে হামলা বন্ধের নির্দেশ দিয়েছেন। আন্তর্জাতিক আইন অনুযায়ী আইসিজের আদেশটি মানা বাধ্যতামূলক। রাশিয়াকে অবশ্যই আদেশ মানতে হবে। আদেশ অমান্য করা হলে রাশিয়া আরও বিচ্ছিন্ন হবে।


মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, রুশ প্রেসিডেন্ট পুতিন একজন যুদ্ধাপরাধী।বাইডেনের এ মন্তব্যে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে ক্রেমলিন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মন্তব্যকে ‘অগ্রহণযোগ্য ও ক্ষমার অযোগ্য’ বলে বর্ণনা করেছে ক্রেমলিন।

সম্পাদনায়ঃ মোঃ আব্দুল ওয়াহেদ

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles