সর্বশেষ

43.3 C
Rajshahi
শনিবার, এপ্রিল ২০, ২০২৪

রাশিয়ার কাছে চীনের অস্ত্র আসছে না

টপ নিউজ ডেস্কঃ সম্প্রতি বিভিন্ন সংবাদ মাধ্যমে রাশিয়াকে চীনের অর্থ ও অস্ত্র দেয়া খবর শোনা গেলেও তা আর পাঠাবে না চীন। আর এ সংকট সমাধানের চেষ্টা করছে চীন।
মস্কোকে অস্ত্র সহায়তা নিয়ে প্রকাশিত প্রতিবেদনকে ‘গুজব’ বলে গত সপ্তাহে নাকচ করে দেয় চীন। তবে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের নিন্দা জানাতে বরাবর্নীই অনিহা দেখিয়ে আসছে চীন। মার্কিন সংবাদ মাধ্যম সিবিএসকে কিন গ্যাং বলেন, পশ্চিমের এ প্রকাশ্যে নিন্দা দেখিয়ে কোনো লাভ নেই। এ জন্য প্রয়োজন ‘ভালো কূটনীতি’। ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই রাশিয়াকে অর্থ ও অস্ত্র দিয়ে সহায়তার ব্যপারে বিষয়ে চীনকে হুঁশিয়ারি দিয়ে আসছে পশ্চিমা দেশগুলো। কিন্তু বেইজিং বরাবরই বিষয়টি অস্বীকার করে আসছে। মস্কোও বলছে, ইউক্রেনে সামরিক অভিযান শেষ করতে তাদের কাছে পর্যাপ্ত সামরিক সরঞ্জাম রয়েছে। এ জন্য কোনো ধরনের অস্ত্র সহায়তার প্রয়োজন নেই।

শুক্রবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন চীনের প্রেসিডেন্ট সি চিন পিংকে সতর্ক করে বলেছেন বেইজিং মস্কোকে সরঞ্জাম দিয়ে সহযোগিতা করলে ‘পরিণতি’ ভোগ করতে হবে বলে।

ইউক্রেনে রাশিয়ার হামলার বিষয়ে সুস্পষ্ট অবস্থান নিতে চীনের ওপর চাপ দিয়ে আসছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমের দেশগুলো। যুদ্ধ বন্ধে রাশিয়ার সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক কাজে লাগানোর জন্য চীনের প্রতি আহ্বান জানিয়েছেন। তবে বেইজিং যুদ্ধ বন্ধের আহ্বান জানালেও নিন্দা জানানো থেকে বিরত রয়েছে। জাতিসংঘ নিরাপত্তা পরিষদে মস্কোর নিন্দা জানিয়ে আনা প্রস্তাবেও ভোটদানে বিরত ছিল চীন।

এদিকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধে চীনের অবস্থান ন্যায়সংগত ও বাস্তবসম্মত বলে মন্তব্য করেছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। তিনি বলেছেন, সংকটময় এ পরিস্থিতিতে চীন যে ইতিহাসের সঠিক পক্ষে আছে, তা সময়ই বলে দেবে।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles