সর্বশেষ

41.7 C
Rajshahi
মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০২৪

সংক্ষিপ্ত সিলেবাসেই হবে গুচ্ছ ভর্তি পরীক্ষা

টপ নিউজ ডেক্স: এইচএসসির সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী হবে সমন্বিত ২২টি বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার প্রশ্ন। শুক্রবার গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটির যুগ্ম-আহ্বায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে বিগত বছরের গুচ্ছ ভর্তি পরীক্ষায় প্রশ্ন আসার কথা ছিল এইচএসসির সংক্ষিপ্ত সিলেবাস থেকেই। কিন্তু সিলেবাসের বাইরে থেকে প্রশ্ন আসার অভিযোগ তুলেছিলেন শিক্ষার্থীরা। যা নিয়ে শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়। তাই এবারের পরীক্ষায় সংক্ষিপ্ত সিলেবাসের ভেতর থেকেই প্রশ্ন করার নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানান উপাচার্য।

উপাচার্য আরও জানান, ২২টি সাধারণ ও বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২১ হাজার ১১৮টি এবারের মোট আসন সংখ্যা এবং এর বিপরীতে ৩,০৩,২৩১টি আবেদন পড়েছে। যেখানে এ ইউনিট বিজ্ঞানে ৯,৮৭৫টি আসন সংখ্যা এবং ১৭ জন  লড়বেন প্রতি আসনের বিপরীতে। বি ইউনিট মানবিকে ৭,৭৪৬টি আসন সংখ্যা এবং আসন প্রতি লড়বে ১৩ জন শিক্ষার্থী। সি ইউনিটে (ব্যবসা) আসন সংখ্যা ৩,৪৯৬টি এবং ১২ জন শিক্ষার্থী লড়বে প্রতি আসনে।

জানা যায়, এবারের গুচ্ছ ভর্তি পরীক্ষা আগামী ২০ মে বি ইউনিটের (মানবিক) পরীক্ষার মাধ্যমে শুরু হবে। পরবর্তীতে ২৭ মে  বাণিজ্যের (সি ইউনিট) এবং বিজ্ঞানের (এ ইউনিটের) ভর্তি পরীক্ষা আগামী ৩ জুন অনুষ্ঠিত হবে। দুপুর ১২টা থেকে দুপুর ১টা পর্যন্ত এক ঘণ্টা অনুষ্ঠিত হবে পরীক্ষা ।

সম্পাদনায়: শাহনাজ সাফা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles