সর্বশেষ

26.2 C
Rajshahi
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪

‘সরকারি হাসপাতালে আগামী বছর থেকে বাৎসরিক হেলথ চেকআপ’

টপ নিউজ ডেস্কঃ আগামী বছরের শুরুতে সরকারি হাসপাতালগুলোতে সবার জন্য বাৎসরিক হেলথ চেকআপ শুরু হবে বলে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিযেছেন ।

শনিবার দুপুরে মানিকগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে নবজাতকের বিশেষায়িত সেবা কেন্দ্রের উদ্বোধন শেষে এ তথ্য জানান মন্ত্রী বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরামের সদস্যদের সঙ্গে আলাপকালে । জাহিদ মালেক বলেন, আগামী বছর থেকে সরকারি হাসপাতালে সম্ভব হবে বাৎসরিক হেলথ চেকআপ শুরু করা । ইতোমধ্যে একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। সব কিছু ঠিক থাকলে এই সেবা চালু করা সম্ভব হবে আগামী বছরের জানুয়ারিতে । সরকারি হাসপাতালে নির্দিষ্ট প্যাকেজের অর্থ দিয়ে সাধারণ মানুষ হেলথ চেকআপ করতে পারবে । তখন দ্রুত সময়ে সম্ভব হবে রোগ শনাক্ত করা । এতে করে মৃত্যু কমবে নন কমিউনিকেবল ডিজিজে ।

তিনি আরও বলেন, বাংলাদেশে মারা যাচ্ছে প্রতিবছর ৯০ হাজার নবজাতক । প্রতি মাসে মারা যাচ্ছে ২৫০ জন ও প্রতিদিন ১০-১১ জন । এসডিজি লক্ষ্য অর্জনের জন্য আমাদেরকে কমিয়ে আনতে হবে শিশু মৃত্যুর হার । সেই ধারাবাহিকতায় সারা দেশে প্রায় ৫০টি জেলার ৬১ টা সেন্টারে স্থাপন করা হয়েছে এই বিশেষায়িত সেবা কেন্দ্র । মন্ত্রী বলেন, এই সেবা কেন্দ্রে অপরিপক্ক ও নানা রোগে বিশেষায়িত সেবা পাবে আক্রান্ত নবজাতকরা ।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles