সর্বশেষ

36.1 C
Rajshahi
বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪

স্বাধীনতা পুরস্কার ২০২২ প্রদান করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

টপ নিউজ ডেস্কঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাধীনতা পুরস্কার ২০২২ প্রদান করলেন । বুধবার (২৪ মার্চ) সকালে তিনি এ পদক তুলে দেন এক অনুষ্ঠানের মধ্য দিয়ে ।

গত ১৫ মার্চ মন্ত্রিপরিষদ বিভাগের এক প্রেস বিজ্ঞপ্তিতে পুরস্কারপ্রাপ্তদের নামের তালিকা প্রকাশ করা হয়।

জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতিতে দেশের ১০ গুণী ব্যক্তি ও দুটি প্রতিষ্ঠানকে ‘স্বাধীনতা পুরস্কার-২০২২’ প্রদানের ঘোষিত হয়েছে ।

এবছর ‘স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ’ ক্ষেত্রে স্বাধীনতা পুরস্কার পেয়েছেন পাঁচ জন। তারা হলেন- বীর মুক্তিযোদ্ধা ইলিয়াস আহমেদ চৌধুরী, শহীদ কর্নেল খন্দকার নাজমুল হুদা (বীর বিক্রম), আব্দুল জলিল, সিরাজ উদ্দীন আহমেদ এবং প্রয়াত সিরাজুল হক (মরণোত্তর)।
‘চিকিৎসাবিদ্যা’ ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া এবং অধ্যাপক ডা. মো. কামরুল ইসলাম। ‘স্থাপত্যে’ প্রয়াত স্থপতি সৈয়দ মঈনুল ইসলাম (মরণোত্তর) ।

এছাড়া ‘স্বাধীনতা পুরস্কার-২০২২’ দেওয়া হয়েছে বিদ্যুৎ বিভাগকেও । মুজিববর্ষে শতভাগ বিদ্যুতায়নের কাজ সফলভাবে সম্পন্ন করার কারণে এই পুরস্কার পেয়েছে বিদ্যুৎ বিভাগ।

২৬ মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে সরকার ১৯৭৭ সাল থেকে প্রতি বছর দেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কার দিয়ে আসছে।

পুরস্কারপ্রাপ্ত প্রত্যেক সম্মানীয় ব্যক্তিদের ৫ লাখ টাকা, ১৮ ক্যারেট মানের ৫০ গ্রাম স্বর্ণের পদক, পদকের একটি রেপ্লিকা ও একটি সম্মাননাপত্র দেওয়া হবে।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles