সর্বশেষ

42.9 C
Rajshahi
মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪

হজযাত্রীদের ওপর থেকে সৌদি তুলে নিল সব নিষেধাজ্ঞা

টপ নিউজ ডেক্স: সৌদি আরব হজযাত্রীদের ওপর থেকে সব ধরনের নিষেধাজ্ঞা তুলে নিয়েছে । করোনা মহামারি ছড়িয়ে পড়ার পর সৌদি বিধিনিষেধ আরোপ করে নিজ দেশে । এ ছাড়া মানুষের সমাগম নিয়ন্ত্রণে রাখতে হাজিদের সংখ্যা নির্ধারণ করে দেয় দেশটি ।

অবশেষে সোমবার তিন বছর পর সেসব বিধিনিষেধ তুলে দেওয়া হচ্ছে,সৌদ গ্যাজেট থেকে এ তথ্য জানা যায়। সোমবার হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রী তৌফিক আল-রাবিয়াহ হজ মেলা ২০২৩ উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়ে  নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ঘোষণা দেন।

তিনি বলেন , ‘হাজির সংখ্যা  মহামারির আগে যত ছিল, সেটি আগের সংখ্যায় ফিরে যাবে। এ ছাড়া কোনো সীমাবদ্ধতা থাকবে না বয়সের ক্ষেত্রেও ।’

তবে সৌদির স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, যেসব মানুষ একবারও হজ করেননি এখন পর্যন্ত, এবার অগ্রাধিকার তাদের দেওয়া হবে। এ বছর ২৬ জুন থেকে শুরু হবে হজের মৌসুম।

২০০৯ থেকে ২০১৯ সাল পর্যন্ত প্রতি বছর  সৌদি আরবে ২০ থেকে ৩০ লাখ মানুষ যেত হজ করতে। কিন্তু ২০২০ সালে করোনা শুরু হলে সে সংখ্যা এক হাজারে সীমিত করা হয় । পরবর্তী বছর ৬০ হাজারে করা হয় এ সংখ্যা , তাও শর্তে সাপেক্ষে।

গত তিন বছর কঠোর বিধিনিষেধের মধ্যে হজের আনুষ্ঠানিকতা পালন করতে হয়েছে বিশ্ব মুসলিম সম্প্রদায়ের ।  এ ছাড়া এতদিন ৬৫ বছর বয়সি ব্যক্তিরা  হজ পালন করতে পারবে না বলে নির্দেশনা জারি করা হয়। কিন্তু এ বছর তুলে নেওয়া হয়েছে এ নির্দেশনা ।

সম্পাদনায়: শাহনাজ সাফা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles