৮-১০ টাকা বাড়লো পেঁয়াজের দাম

0
69

টপ নিউজ ডেস্কঃ গত চারদিন ধরে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে বন্ধ রয়েছে ভারত থেকে পেঁয়াজ আমদানি । এর ফলে বন্দরের মোকামে কেজিতে পেঁয়াজের দাম পাইকারীতে বেড়েছে অন্তত ৭ টাকা করে ।

তবে খুচরা বাজারে বিক্রি হচ্ছে ২০-২৫ টাকায় ৮-১০ টাকা বেড়ে । ভারত থেকে পেঁয়াজ আমদানিতে সরকারের অনুমতির (আইপি) সময়সীমা গত ৫ মে শেষ হওয়ায় বন্ধ রয়েছে পেঁয়াজ আমদানি ।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারক বলেন, গত ৫ মে পেঁয়াজের ইমপোর্ট পারমিটের (আইপি) শেষ হয়েছে মেয়াদ । আবার ঈদুল ফিতর উপলক্ষে ১-৬ মে পর্যন্ত স্থলবন্দর দিয়ে বন্ধ ছিল আমদানি রপ্তানি ।

ফলে ওই সময়ের মধ্যে পেঁয়াজ আমদানির ইচ্ছা থাকলেও বাড়তি পরিমাণে সম্ভব হয়নি। বিক্রি করা হচ্ছে আগের আমদানি করা পেঁয়াজ । কয়েকদিনের মধ্যে হয়ত শেষ হয়ে যাবে সেটাও ।

দাম যাতে বেশি না বাড়ে সেজন্য আমরা ইতোমধ্যেই পেঁয়াজ আমদানির জন্য অনুমতি চেয়ে সংশ্লিষ্ট দপ্তরে আবেদন করেছি। তবে এখনও অনুমতি মিলেনি।

বন্দরের আরেক আমদানিকারক মোরশেদ বলেন, ‘দেশি পেঁয়াজ দিয়ে দেশে চাহিদা মেটানো সম্ভব না। ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ থাকায় ইতোমধ্যে বাজারে দামে শুরু করেছে নেতিবাচক প্রভাব পড়তে ।

পাইকারীতে ঈদের আগে ও পরে যে পেঁয়াজ বিক্রি হয়েছিল ১৪-১৫ টাকায় । আজ সেই মানের পেঁয়াজ কেজিতে ২০-২৫ টাকায় বিক্রি হচ্ছে অন্তত ৮-১০ টাকা বেড়ে ।’

তাই ঈদে যেন দাম না বাড়ে সেজন্য আগে থেকেই আমরা সরকারের কাছে আবেদনের প্রক্রিয়া শুরু করেছি ভারত থেকে পেঁয়াজ আমদানিতে অনুমতির জন্য । সরকার বিবেচনায় নেবে বলে আশা করা হচ্ছে ।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

আপনার মন্তব্য