সর্বশেষ

36.7 C
Rajshahi
শুক্রবার, জুন ২১, ২০২৪

অতিরিক্ত ধূমপানে বাড়ে অন্ধত্বের ঝুঁকি, বলছে গবেষণা

টপ নিউজ ডেক্স: দৈনন্দিন জীবনের যে অভ্যাসগুলো বিপদ ডেকে আনে তার মধ্যে অন্যতম ধূমপান। এর কারণে বাসা বাঁধে একাধিক রোগ  শরীরে এবং বেড়ে যায় ক্যানসারের মতো মারণব্যাধির ঝুঁকি। এ ছাড়াও ডেকে আনে উচ্চ রক্তচাপ, কোলেস্টেরল এবং হার্ট অ্যাটাকের মতো বিপদ। তবে অনেকেই জানেন না , অতিরিক্ত ধূমপানের আসক্তি  চোখের ওপরও বিরূপ প্রভাব ফেলে।

গবেষণা বলছে, তামাকের ধোঁয়ায় রয়েছে সাত হাজারেরও বেশি রাসায়নিক উপাদান । যার মধ্যে চোখের স্বাস্থ্যের জন্য বেশ কয়েকটি অত্যন্ত ক্ষতিক এবং ধূমপানের ফলে শরীরে যে দূষিত পদার্থ প্রবেশ করে রক্তপ্রবাহের সঙ্গে মিশে গিয়ে তা যথেষ্ট ক্ষতি করে চোখেরও। ধূমপানের ফলে চোখের যে যে সমস্যা হতে পারে তা হলঃ

ক্যাটারাক্ট : অতিরিক্ত ধূমপানের কারণে এই রোগের ফলে দৃষ্টিশক্তি হারিয়ে যাওয়ার প্রবল আশঙ্কা থাকে। ক্যাটারাক্টজনিত কোনো সমস্যা হলে কমে যায় চোখের লেন্সের স্বচ্ছতা এবং চোখের আলো সহ্য করার ক্ষমতাও ধীরে ধীরে কমতে থাকে।

ম্যাকুলা : ম্যাকুলার মতো মারাত্মক কোনো অসুখের শিকার হতে পারে চোখ অতিরিক্ত ধূমপান করলে। এই অসুখে বই পড়তে , গাড়ি চালাতে এবং রং চিনতে অসুবিধা হয়। যদি সঠিক চিকিৎসা না হয়, তবে  অন্ধত্বও দেখা দিতে পারে এই রোগের ফলে।

গ্লুকোমা : চোখে অতিরিক্ত তরল জমা হতে থাকে চোখের অভ্যন্তরে বাড়তি চাপের কারণে  এবং ধূমপান করলে চোখে একটা চাপ পড়ে। আর দীর্ঘ দিন ধরে এই চাপের ফলে চোখে জমা হওয়া তরলের পরিমাণ আরও বেশি হয়।

চোখ শুকিয়ে যায় : চোখ শরীরের সবচেয়ে স্পর্শকাতর অংশ। সিগারেট বা বিড়ির ধোঁয়ায় থাকা বিভিন্ন ক্ষতিকারক রাসায়নিক পদার্থ শুষে নেয় চোখের জলীয় পদার্থ, ফলে চোখ শুষ্ক হয়ে পড়ে ধীরে ধীরে। সাধারণত জ্বালা করে, লাল ভাব, চোখে অস্বস্তি চোখ শুকিয়ে যাওয়ার কারণ। দৃষ্টিশক্তি হারানোর আশঙ্কাও থেকে যায় দীর্ঘ দিন ধরে এমন চলতে থাকলে।

চোখে ছানি : মাত্রাতিরিক্ত ধূমপানের কারণে চোখে ছানি পড়তে পারে যেকোনো বয়সে। সাধারণত বয়স হয়ে গেলেই চোখে ছানি পড়তে দেখা যায়। কিন্তু ধূমপানের অভ্যাসের কারণে অল্পবয়সেও ছানি পড়তে পারে চোখে।

সম্পাদনায়: শাহনাজ সাফা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles