সর্বশেষ

35 C
Rajshahi
শনিবার, এপ্রিল ২০, ২০২৪

অপরিশোধিত পাম তেল রপ্তানি বন্ধের ঘোষণা দেয়

টপ নিউজ ডেস্কঃ অভ্যন্তরীণ বাজারে রান্নার তেল সরবরাহ পরিস্থিতির উন্নতি ঘটায় পাম তেল রপ্তানির নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ইন্দোনেশিয়া সিদ্ধান্ত নিয়েছে । আগামী সোমবার থেকে পাম তেল রপ্তানির নিষেধাজ্ঞা প্রত্যাহার হবে বলে দেশটির প্রেসিডেন্ট জোকো উইদোদো বৃহস্পতিবার জানিয়েছেন ।

বিশ্বের শীর্ষ পাম তেল রপ্তানিকারক এই দেশটি গত ২৮ এপ্রিল অপরিশোধিত পাম তেল (সিপিও) এবং কিছু পণ্যের রপ্তানি ঘোষণা দেয় বন্ধের । এই নিষেধাজ্ঞার মাধ্যমে দেশটিতে চেষ্টা করা হয় রান্নার তেলের ক্রমবর্ধমান মূল্য নিয়ন্ত্রণের ।

প্রতি লিটার রান্নার তেলের দাম ১৪ হাজার রুপিয়ায় নামিয়ে আনার লক্ষ্যে দেশটির সরকার রপ্তানি নিষেধাজ্ঞা আরোপ করেছিল । তেলের দাম এখনও সেই লক্ষ্যমাত্রায় নেমে না আসলেও দেশটির সরকার পাম তেল শিল্পের ১ কোটি ৭০ লাখ শ্রমিকের কল্যাণ বিবেচনা করে এই সিদ্ধান্ত নিয়েছে রপ্তানি নিষেধাজ্ঞা প্রত্যাহারের বলে প্রেসিডেন্ট উইদোদো এক ভিডিও বার্তায় জানিয়েছেন।

তিনি জানান, দেশে রান্নার তেলের সরবরাহ এখন অভ্যন্তরীণ বাজারে যা প্রয়োজন পৌঁছেছে তার চেয়ে বেশি স্তরে । রপ্তানি নিষেধাজ্ঞার আগে দেশটিতে এপ্রিল মাসে রান্নার তেলের গড় প্রতি লিটার ১৯ হাজার ৮০০ রুপিয়া মূল্য ছিল এবং নিষেধাজ্ঞার পরে গড় দাম নেমে এসেছে প্রতি লিটারে প্রায় ১৭ হাজার ২০০ থেকে ১৭ হাজার ৬০০ রুপিয়ায় ।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles