সর্বশেষ

29.8 C
Rajshahi
সোমবার, এপ্রিল ১৫, ২০২৪

অবৈধভাবে ভারতে থাকার দায়ে ২ বাংলাদেশিকে কারাদণ্ড দিয়েছে ভারতীয় আদালত

টপ নিউজ ডেস্কঃ বুধবার (৩০ মার্চ) ভারতে দুই বাংলাদেশিকে চার বছর করে কারাদণ্ড দিয়েছেন দেশটির বিশেষ একটি আদালত। জাল কাগজপত্র ব্যবহার করে ভারতে অবৈধভাবে অবস্থানের দায়ে তাদের কারাদণ্ড দেয় আদালত।


কারাদণ্ডপ্রাপ্ত ২ যুবকের নাম মোহাম্মদ ফারুক ও মোহাম্মদ ইকবাল। তারা ২জন চট্টগ্রামের বাসিন্দা ছিলেন এবং সম্পর্কে ভাই। বৃহস্পতিবার (৩১ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য দিয়েছেন ভারতীয় বার্তাসংস্থা পিটিআই।


উত্তরপ্রদেশের সন্ত্রাস-বিরোধী স্কোয়াডের এক বিবৃতিতে বলা হয়েছে, প্রধান বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেট (কাস্টম) মোহাম্মদ ইকবাল ও মোহাম্মদ ফারুককে চার বছরের কারাদণ্ড দিয়েছেন এবং সেই সংঙ্গে সাড়ে ৬ হাজার রুপি জরিমানা করেছেন।


এই বিবৃতিতে আরও বলা হয়েছে, কারাদণ্ডপ্রাপ্ত ইকবাল ও ফারুক ২ ভাই। তারা জাল নথি ব্যবহার করে তারা উত্তরপ্রদেশের সাহারানপুর এলাকায় বসবাস করছিলেন। ২০২০ সালের নভেম্বরে তাদেরকে গ্রেপ্তার করা হয়েছে। ইকবাল ও ফারুক চট্টগ্রামের বাসিন্দা ছিলেন বলেও বিবৃতিতে জানানো হয়েছে।


উত্তরপ্রদেশের সন্ত্রাস-বিরোধী স্কোয়াডে বলা হয়েছে , ইকবাল ও ফারুকের কাছে থেকে উদ্ধারকৃত জাল নথির তথ্য অনুযায়ী, ২০০৭ বা ২০০৮ সাল থেকে তারা ২জন ভারতে বসবাস করছিলেন। অবৈধভাবে ভারতে অবস্থানের জন্য ২০১৩ সালে দুই ভাই পশ্চিমবঙ্গে গ্রেপ্তার হয়েছিলেন এবং তারা প্রায় দুই বছর জেলে ছিলেন।


জেল থেকে মুক্তি পাওয়ার পর তাদের ২জনকে বাংলাদেশে পাঠিয়ে দেওয়া হয়। কিন্তু ২০১৫ সালে আবার তারা ভারতে প্রবেশ করে এবং সাহারানপুরের ঠিকানা ব্যবহার করে তারা দালালদের সহায়তায় ভোটার কার্ড, আধার কার্ড এবং পাসপোর্টসহ পরিচয়পত্র হাতে পায়।


অভিযুক্ত ইকবাল ও ফারুকের সাথে বাংলাদেশ,সৌদি আরব, ইতালি, ব্রিটেন, যুক্তরাষ্ট্র, অস্ট্রিয়া ও মিয়ানমারের মানুষের সঙ্গে যোগাযোগ ছিল বলে জানিয়েছে সংস্থাটি।

সম্পাদনায়ঃ মোঃ আব্দুল ওয়াহেদ

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles